প. আফ্রিকায় সাহিলে জি৫ বাহিনী মোতায়েন দ্রুত করার তাগিদ জাতিসংঘ মহাসচিবের

358

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ৯ মে, ২০১৮ (বাসস ডেস্ক) : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস পশ্চিম আফ্রিকার সাহিল অঞ্চলে সেনা মোতায়েন দ্রুত করার জন্য মঙ্গলবার পশ্চিম আফ্রিকান দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
খবর এএফপি’র।
ওই অঞ্চলে চরমপন্থীরা তাদের উপস্থিতি আরো পাকাপোক্ত করছে বলে তিনি সতর্ক করেন।
গুতেরেস জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রতিবেদনে বলেন, জি৫ বাহিনীর সাহিল অঞ্চলে সেনা মোতায়েনের বিনিময়ে জাতিসংঘের কাছ থেকে নিয়মিত তহবিল পাওয়া উচিৎ।
এর মাধ্যমে তিনি সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে তহবিল বরাদ্দ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিতর্ককে উস্কে দিলেন।
গত বছর ফ্রান্স, বুরকিনা ফাসো, শাদ, মালি, মৌরিতানিয়া ও নাইজারের সমন্বয়ে পাঁচ হাজার সৈন্যের একটি বাহিনী ফ্রান্সের নিজস্ব অপারেশন বারখান এবং মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর আওতায় মোতায়েনে সম্মত হয়।
মার্চ মাস থেকে সাহিলে পুরোপুরি এ বাহিনী মোতায়েনের কথা ছিল। তবে যথাসময়ে তা হয়নি। মূলত প্রশিক্ষণ ও সরঞ্জামাদির সমস্যার কারণেই এমনটি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।
ওউয়াগাদৌগৌ, টিম্বুকতুতে সাম্প্রতিক হামলা ও ওই অঞ্চলের স্থানীয় নিরাপত্তা বাহিনীর ওপর চলমান হামলার বিষয়টি তুলে ধরে গুতেরেস বলেন, ‘সাহিলের নিরাপত্তা পরিস্থিতির অব্যাহত অবনতি ঘটছে।’
গুতেরেস বলেন, ‘সন্ত্রাসী সংগঠনগুলো ওই এলাকায় তাদের উপস্থিতি ও প্রভাব বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ প্রেক্ষিতে যৌথ বাহিনীর কার্যক্রমের অগ্রগতি খুবই ধীর।’