২০২৪ সালের আগেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ : এলজিআরডি মন্ত্রী

71

ঢাকা, ৮ মে, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমরা উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি পেয়েছি। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে রয়েছে। ২০২৪ সালের আগেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ।
মন্ত্রী আজ রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি কর্তৃক আয়োজিত “বিশ^ রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস-২০১৮” উদ্যাপন উপলক্ষ্যে আলোচনা সভা, রেডক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত, সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।
মন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থান ও প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের দেশের উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে সকল বাধা-বিপত্তি জয় করে আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবো।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১ জুলাই দুর্যোগ প্রস্তুতি ও ঝুঁকিহ্রাসে ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি) প্রতিষ্ঠা করেছিলেন। এই কর্মসূচীর আওতায় প্রশিক্ষিত প্রায় ৫৫ হাজার স্বেচ্ছাসেবক বিগত ৪৭ বছর ধরে উপকূলবর্তী ১৩ টি জেলার ৪৩ টি উপজেলায় প্রায় ২ কোটি মানুষের জীবন রক্ষায় কাজ করছে।
মন্ত্রী বলেন, বিশ^ রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবসটি বিশ^ব্যাপী সকল মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষের জন্য বিশেষ দিন। তিনি বলেন, কোটি কোটি স্বেচ্ছাসেবী, সদস্য ও কর্মী যারা প্রতিটি দিন মানবতার সেবায় আত্মনিয়োগ করেছেন তাদের জন্য এ দিনটি একটি স্বীকৃতি।
তিনি আরও বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার সক্ষমতা বৃদ্ধি, ত্রাণ সরবরাহ, প্রাথমিক চিকিৎসা সেবা প্রশিক্ষণ, উপকূলীয় অঞ্চলের মানুষকে দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষিত ও সচেতনতা বৃদ্ধিতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থার সাথে সাথে রেডক্রস সোসাইটি-র কার্যক্রম আরও সহায়ক ভূমিকা পালন করবে। মন্ত্রী বক্তৃতায় নতুন প্রজন্মের মাঝে আর্তমানবতার সেবায় কাজ করার অনুপ্রেরণা ছড়িয়ে দিতে সকলের প্রতি আহ্বান জানান।

image_printPrint