বাসস দেশ-১৪ : নতুন প্রজন্ম প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে : সংস্কৃতিমন্ত্রী

140

বাসস দেশ-১৪
নূর-প্রদর্শনী-উদ্বোধন
নতুন প্রজন্ম প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে : সংস্কৃতিমন্ত্রী
ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, পরিবেশ সুরক্ষা সবকিছুতেই নতুন প্রজন্মকে অন্তর্ভূক্ত করা জরুরি। কেন না, তাদের মধ্যে আগ্রহ ও উৎসাহ উদ্দীপনার অভাব নেই। তারা প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে।
মন্ত্রী আজ রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ ২০১৮ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশন (সিডা)’র সহায়তায় মানুষের জন্য ফাউ-েশন (এমজেএফ) ‘জলবায়ু ও জনজীবন’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করে।
আসাদুজ্জামান নূর বলেন, পরিবেশ নিয়ে আন্দোলন টিভি টকশো ও ছোটখাট মানববন্ধনের মধ্যে সীমাবদ্ধ। এ বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে হলে ভবিষ্যৎ প্রজন্মের পাশাপাশি তৃণমূল পর্যায়ে সামাজিক আন্দোলন ও সচেতনতা ছড়িয়ে দেয়া প্রয়োজন। সবকিছু সরকারের ওপর ছেড়ে না দিয়ে এ কাজে সাধারণ জনগণকে সম্পৃক্ত করাসহ নিজেদের আরো উদ্যোগী হওয়ার পরামর্শ দেন মন্ত্রী।
মানুষের জন্য ফাউ-েশন (এমজেএফ)’র পরিচালক রেজয়ানুল আলমের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ সেফটি নেট সিস্টেম ফর পোয়রেস্ট প্রজেক্ট’-এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব সত্যেন্দ্র কুমার সরকার।
স্বাগত বক্তব্য রাখেন এমজেএফ’র জেন্ডার অ্যাডভাইজার বনশ্রী মিত্র নিয়োগী।

বাসস/তবি/ এমএন/শহক