জেন্ডার বাজেট বাস্তবায়নে মনিটরিং সেল গঠন করা হবে : চুমকি

79

ঢাকা, ৮ মে, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, জেন্ডার বাজেট বাস্তবায়নে জিও এনজিও এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে মনিটরং সেল গঠন করা হবে।
তিনি বলেন, বর্তমানে ৪৩ মন্ত্রণালয়ের বাজেট জেন্ডার রেসপনসিভ করা হয়েছে। সরকার জাতীয় বাজেটকে শতভাগ জেন্ডার সংবেদনশীল করতে কাজ করছে।
আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘স্ট্রেন্দেনিং জেন্ডার রেসপনসিভ বাজেটিং’ শীর্ষক এক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘জেন্ডারকে মেইন স্ট্রিমিং করার জন্য সরকারের নানামুখী উদ্যোগ থাকা সত্ত্বেও কর্মকর্তাদের অদক্ষতার কারনে জেন্ডার বাজেট বাস্তবায়নে সমস্যা হচ্ছে। কর্মকর্তাদের আরও দক্ষ হতে হবে।’
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদা শারমিন বেনু এর সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আরা, ইউএন উইমেন-এর বাংলাদেশ প্রতিনিধি শোকে ইশিকাওয়াসহ সরকারি-বেসরকারি এবং দাতা সংস্থার বিভিন্ন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
নাছিমা বেগম বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য মন্ত্রণালয় সক্রিয় ভাবে কাজ করে যাচ্ছে।
শোকে ইশিকাওয়া বলেন, ‘নারীদের জন্য আলাদা কোন বাজেট নয়। জেন্ডার সংবেদনশীল বাজেট হল নারীর প্রতি বৈষম্য দূর করার জন্য নারীদের জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধি করা।’

image_printPrint