বাসস ক্রীড়া-৬ : এনামুল-সৌম্য-তুষারের হাফ-সেঞ্চুরি; সোহাগের ৫ উইকেট

170

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-এনসিএল
এনামুল-সৌম্য-তুষারের হাফ-সেঞ্চুরি; সোহাগের ৫ উইকেট
খুলনা, ২২ অক্টোবর ২০১৮ (বাসস) : জাতীয় ক্রিকেট লিগের ২০তম আসরের চতুর্থ রাউন্ডের প্রথম স্তরের ম্যাচে রাজশাহী বিভাগের বিপক্ষে প্রথম দিনই হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন খুলনা বিভাগের এনামুল হক, সৌম্য সরকার ও তুষার ইমরান। ফলে প্রথম দিন শেষে ৭ উইকেটে ২৮১ রান করেছে খুলনা। এই স্তরের আরেক ম্যাচে বরিশাল বিভাগের অফ-স্পিনার সোহাগ গাজীর ৫ উইকেট শিকারে ১৪৭ রানেই গুটিয়ে গেছে রংপুর বিভাগ। জবাবে দিনে শেষে ২ উইকেটে ৩৫ রান করেছে বরিশাল। ৮ উইকেট হাতে নিয়ে এখনো ১১২ রানে পিছিয়ে বরিশাল।
খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় স্বাগতিকরা। শুরুটা ভালো করতে পারেনি খুলনা। ১১ রানে ফিরে যান ওপেনার মেহেদি হাসান। তবে পরের তিন ব্যাটসম্যান হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন। এরা হলেনÑ ওপেনার আনামুল, সৌম্য ও তুষার। আনামুল ৫৬, সৌম্য ৬৬ ও তুষার ৭১ রান করেন। এই তিন ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তার পর শেষ দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। ফলে দিন শেষে ৭ উইকেট হারাতে হয় খুলনাকে। পরের দিকে বলার মত রান করেছেন অধিনায়ক ও উইকেটরক্ষক নুরুল হাসান ও জিয়াউর রহমান। নুরুল ২৫ রানে ফিরলেও ৩৭ রানে অপরাজিত আছেন জিয়াউর। রাজশাহীর সানজামুল ৩টি ও ফরহাদ রেজা ২টি উইকেট নেন।
রংপুরের ক্রিকেট গার্ডেন স্টেডিয়ামে বরিশালের মুখোমুখি হয় স্বাগতিকরা। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বরিশাল। ব্যাটিং-এ নেমে ৩১ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় রংপুর। এরপর দলকে চাপমুক্ত করে খেলায় ফেরান ওপেনার রাকিন আহমেদ ও নাইম ইসলাম। তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করেন তারা। তবে দু’জনের কেউই হাফ-সেঞ্চুরির স্বাদ নিতে পারেননি। রাকিন ৪৬ ও নাইম ৩৯ রানে ফিরেন।
এরপর রংপুরের মেরুদন্ড ভেঙ্গে লেজ কেটে ফেলেন বরিশালের গাজী। নাইমকে শিকার করার পর পরবর্তীতে আরও চার উইকেট নিয়েছেন তিনি। ফলে ৭৪ ওভারে ১৪৭ রানে গুটিয়ে যায় রংপুর। পরের দিকে একমাত্র নয় নম্বর ব্যাটসম্যান রবিউল হক দুই অংকের কোটা পেরিয়ে ১৭ রান করেন। গাজী ৪০ রানে ৫ উইকেট নেন।
চা-বিরতির পর রংপুরকে গুটিয়ে দিয়ে দিন শেষে স্বস্তিতে নেই বরিশাল। ৩৫ রান তুলতেই ২ উইকেট হারিয়ে ফেলেছে তারা। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শাহরিয়ার নাফীস শূন্য ও শামসুল ইসলাম ২ রানে ফিরেন। আরেক ওপেনার রাফসান আল মাহমুদ ১৪ ও আল-আমিন ৮ রানে অপরাজিত আছেন। বরিশালের পতন হওয়া ২ উইকেটই নিয়েছেন রংপুরের শুভাশিষ রয়।
সংক্ষিপ্ত স্কোর :
খুলনা বিভাগ বনাম রাজশাহী বিভাগ :
খুলনা বিভাগ : ২৮১/৭, ৮১ ওভার (তুষার ৭১, সৌম্য ৬৬, সানজামুল ৩/৭৩)।
রংপুর বিভাগ বনাম বরিশাল বিভাগ :
রংপুর বিভাগ : ১৪৭/১০, ৭৪ ওভার (রাকিন ৪৬, নাইম ৩৯, গাজী ৫/৪০)।
বরিশাল বিভাগ : ৩৫/২, ১৪ ওভার (রাফসান ১৪*, আল-আমিন ৮*, শুভাশিষ ২/১৩)।
বাসস/এএসজি/এএমটি/১৮৩৫/মোজা/স্বব