বাসস দেশ-৩২ : গাণিতিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়কে প্রকল্পের আওতায় আনা হবে : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

611

বাসস দেশ-৩২
গানিতিক দক্ষতা- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী
গাণিতিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়কে প্রকল্পের আওতায় আনা হবে : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী
ঢাকা, ২১ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে গড়ে তোলার জন্য ‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
তিনি বলেন, ‘দেশের ১৭ জেলার ১৭টি উপজেলায় ৮০টি বিদ্যালয়ে পাইলট হিসেবে এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। অচিরেই সারাদেশে ৬৫ হাজার বিদ্যালয়ে এ প্রকল্পটি ছড়িয়ে দেওয়া হবে।’
আজ রোববার রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সম্মেলন কক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন এবং অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মোস্তাফিজুর রহমান বলেছেন, তথ্য প্রযুক্তির যুগে শিশুদের সাক্ষরতার পাশাপাশি দরকার গাণিতিক দক্ষতা। সমস্যা সমাধানে দক্ষতাই হবে উন্নয়নের মূল চাবিকাঠি।
প্রাথমিক বিদ্যালয়গামী শিশুরা বর্তমানে দেশের মোট জনসংখ্যার প্রায় ৯ শতাংশের বেশি- একথা উল্লেখ করে তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলার যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়ন করবে আজকের শিশুরাই। এজন্য প্রয়োজন প্রাথমিক শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা।’
মন্ত্রী বলেন, বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে গত দেড় দশকে গণিত শিক্ষায় এক নবজাগরণের সূচনা করেছে। শিক্ষার্থীদের গণিতভীতি দূর করে তাদেরকে গণিতপ্রেমে উদ্বুদ্ধ করেছে। বিশ্ব পরিম-লে বাংলাদেশ গণিত দলের সাফল্য ঈর্ষণীয়। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক পাওয়ার পাশাপাশি বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সেরা মুকুটও অর্জন করেছে।
মন্ত্রী এ সময় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশে একমাত্র স্বর্ণপদক প্রাপ্ত মোঃ জায়েদ চৌধুরীকে সম্মননা প্রদান করেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি ও ইউনিভার্সিটি অভ্ এশিয়া প্যাসিফিক এর উপাচার্য জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহসভাপতি অধ্যাপক মুহাম্মাদ জাফর ইকবাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এএফএম মনজুর কাদির ও অতিরিক্ত সচিব মোঃ গিয়াসউদ্দিন আহমেদ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল।
বাসস/তবি/এমএআর/২১৪০/এমকে