বাসস দেশ-২৮ : সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : তথ্য প্রতিমন্ত্রী

200

বাসস দেশ-২৮
তারানা-শিক্ষক-সমাবেশ
সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে : তথ্য প্রতিমন্ত্রী
টাঙ্গাইল, ২১ অক্টোবর, ২০১৮ (বাসস) : তথ্য প্রতিমন্ত্রী এডভোকেট তারানা হালিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিলে কথা রাখেন। তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করেছেন। সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
রোববার দুপুরে টাঙ্গাইলে শহীদ স্মৃতি পৌর উদ্যানে প্রাথমিক শিক্ষক সমিতির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, আগে মাতৃত্বকালিন ছুটি ছিল চার মাস, এখন তা বর্ধিত হয়ে ছয় মাস হয়েছে। ৩০ প্রকারের ঔষধ আমাদের দেশে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। বিগত ২০০৫-০৬ অর্থবছরে আমাদের বাজেট ছিল ৬১ হাজার ৫৭ কোটি টাকা। চলতি ২০১৮ সালে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা। এভাবে সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
তারানা হালিম আরও বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলি ট্যানেলসহ ১০ বছরে সরকার বয়স্ক ভাতা দিয়েছে ১৪ হাজার ১৯৯ কোটি টাকা, বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতা দিয়েছে ৫ হাজার ২৬৮ কোটি টাকা। এসময়ে অস্বচ্ছল ও প্রতিবন্ধি ভাতা দিয়েছে ৩ হাজার ২৬৭ কোটি টাকা, শিক্ষা উপবৃত্তি দিয়েছে ৪ হাজার ৬১৬ কোটি টাকা, প্রতিবন্ধি শিক্ষা উপবৃত্তি দিয়েছে ১ হাজার ১৭১ কোটি টাকা ও এতিমদের দিয়েছে ৬৬৫ কোটি টাকা। বর্তমান সরকার ২০১৮ সালে ২ কোটি ৫০ লাখ ছাত্রছাত্রী মধ্যে ১০ কোটি ৭০ লক্ষ বই বিতরণ করেছে।
তিনি বলেন, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের কারণে বর্তমান সরকারের প্রতি দেশের প্রতিটি মানুষের সহানুভূতি রয়েছে।
টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি আব্দুর রউফের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের, সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরণ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির মহাসচিব মনছুর আলী, জেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন এম শিবলী সাদিক প্রমুখ বক্তব্য দেন।
বাসস/সংবাদদাতা/এমএন/১৯৪৭/এএএ