টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই : রাষ্ট্রপতি

763

ঢাকা, ২১ অক্টোবর,২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই।
তিনি জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
দেশে দ্বিতীয়বারের মতো আগামীকাল সোমবার জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৮ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, এ আয়োজন নিরাপদ সড়ক ব্যবহারে জনগণের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে সক্ষম হবে।
আবদুল হামিদ বলেন, উন্নত পরিবহণ সেবার লক্ষ্যে সরকার দেশব্যাপী ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। ইতিমধ্যে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ হাইওয়েকে ফোর লেনে উন্নীত করা হয়েছে। বাস্তবায়িত হচ্ছে ঢাকা এক্সপ্রেস এলিভেটেড হাইওয়ে, মেট্রোরেল, বাস রেপিড ট্রানজিটের মতো মেগা প্রকল্প। নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মাসেতুর ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।
তিনি বলেন,এছাড়াও সরকার অন্যান্য মহাসড়কসমূহ চার বা তদূর্ধ্ব লেনে উন্নীতকরণ, ফ্লাইওভার এবং ওভারপাস নির্মাণ, ট্রাফিক সাইন ও রোড মার্কিং স্থাপন, মহাসড়কের পাশে বিশ্রামাগার নির্মাণ, চালকদের প্রশিক্ষণসহ নানামুখী উদ্যোগ ও কর্মসূচি গ্রহণ করেছে। এরফলে দেশের পরিবহণ সেক্টরে নতুন দিগন্তের সূচনা হয়েছে যা দেশের আর্থসামাজিক উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখছে।
রাষ্ট্রপতি বলেন,দেশের সড়ক অবকাঠামোর উন্নয়নের সাথে সাথে নিরাপদ সড়ক নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহণ মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সকলের এ সংক্রান্ত আইন ও বিধিবিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক। এর মাধ্যমে অনাকাক্সিক্ষত সড়ক দুর্ঘটনারোধ করা সম্ভব বলে তিনি মনে করেন।
আবদুল হামিদ বলেন, জাতীয় নিরাপদ সড়ক দিবসে এ বছরের প্রতিপাদ্য ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ যথাযথ ও সময়োপযোগি হয়েছে। তিন বলেন, সরকারের সড়ক নিরাপত্তা কার্যক্রমকে টেকসই করতে সংশ্লিষ্ট সকলে নিষ্ঠার সাথে কাজ করে যাবেন- এটাই দেশবাসীর প্রত্যাশা।
রাষ্ট্রপতি জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সফলতা কামনা করেন।