বাসস রাষ্ট্রপতি-১ : রাষ্ট্রপতি আজ রাতে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবেন

210

বাসস রাষ্ট্রপতি-১
আব্দুল হামিদ-সুইজারল্যান্ড সফর
রাষ্ট্রপতি আজ রাতে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবেন
ঢাকা, ২১ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বিশ্ব বিনিয়োগ ফোরাম-২০১৮ এর শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য সুইজারল্যান্ডে পাঁচ দিনের সরকারি সফরে আজ রাতে জেনেভার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
জেনেভার প্যালেইস দ্যাস নেশন্সস-এ ২২ অক্টোবর এই সম্মেলন শুরু হবে।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন আজ বাসসকে বলেন, ‘রাষ্ট্রপতি ও তাঁর সফর সঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট আজ দিবাগত রাত ১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল (রহ) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।
তিনি বলেন, রাষ্ট্রপতি জেনেভায় বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং হোমল্যান্ড ও গ্লোবাল সিকিউরিটি সংক্রান্ত ২০তম বার্ষিক অধিবেশনে অংশ নেবেন।
কর্মসূচি অনুযায়ী ফ্লাইটটি ২২ অক্টোবর সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) জেনেভার কোয়েট্রিন বিমানবন্দরে পৌঁছাবে। এর আগে জেনেভা যাওয়ার পথে রাষ্ট্রপতি আগামীকাল স্থানীয় সময় ভোর সাড়ে ৪টা থেকে প্রায় সাড়ে ১০ ঘন্টা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রা বিরতি করবেন।
সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউএন অফিসস্থ স্থায়ী প্রতিনিধি শামীম আহসান এবং জেনেভার আঞ্চলিক সরকার ও জেনেভাস্থ জাতিসংঘ কার্যালয়ের প্রতিনিধি বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন।
রাষ্ট্রপতিকে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রাসহকারে গ্রান্ড হোটেল কেম্পিনক্সিতে নিয়ে যাওয়া হবে, সুইজারল্যান্ড সফরকালে এখানেই তিনি অবস্থান করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ভবিষ্যত লক্ষ্যের বিষয়ে মতবিনিময়ের জন্য ‘ইনভেস্টিং ইন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এই বিনিয়োগ সম্মেলনে বিশ্বের সরকার ও রাষ্ট্র প্রধান, মন্ত্রী ও আন্তর্জাতিক কোম্পানির প্রধান নির্বাহীগণ যোগ দেবেন।
সূত্র আরো জানায়, এই দ্বিবার্ষিক বিশ্ব বিনিয়োগ ফোরামে ১৬০ দেশ থেকে ৪ সহ¯্রাধিক বিনিয়োগ অংশীজন অংশ নেবেন।
ফোরামে আন্তর্জাতিকীকরণ ও শিল্পায়নের এই নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হবে।
সূত্র আরো জানায়, ‘দ্য ২০১৮ ফোরামে অর্ধশতাধিক অনুষ্ঠান থাকছে, যার মধ্যে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, বিশ্ব নেতৃবৃন্দের অংশগ্রহণে বিনিয়োগ শীর্ষ সম্মেলন, দ্য গ্লোবাল ইনভেস্টমেন্ট গেম চেঞ্জার্স সামিট, মন্ত্রী পর্যায়ের বৈঠক, সম্মেলন, বেসরকারি খাত বিষয়ক অধিবেশন, উচ্চ পর্যায়ের অংশীজন বৈঠক, নেটওয়ার্কিং ইভেন্ট, পুরস্কার অনুষ্ঠান ও ইনভেস্টমেন্ট ভিলেজ।
মূল অনুষ্ঠানের ফাঁকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।
রাষ্ট্রপতি তাঁর ৫ দিনের সরকারি সফর শেষে ২৬ অক্টোবর বেলা সোয়া তিনটায় ঢাকার উদ্দেশ্যে জেনেভার কোয়েট্রি বিমানবন্দর ত্যাগ করবেন এবং দুবাই হয়ে ২৬ অক্টোবর সকাল সোয়া ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।
বাসস/এএসজি/জেহক/১৮৫৭/জহ/আরজি