বৈশ্বিক জলবায়ুর প্রভাব মোকাবেলায় প্রয়োজন সমন্বিত উদ্যোগ : মেনন

374

ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বৈশ্বিক জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলায় বিশ্বের সকলকে সমন্বিত উদ্যোগে এগিয়ে আসতে হবে।পাশাপাশি এ ধরনের সংকট নিরসনে সচেতনতা প্রয়োজন।
মন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বাংলাদেশ কেমিক্যাল কংগ্রেস ২০১৮’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব বিশ্বের অন্যান্য দেশগুলোর মত বাংলাদেশেও পড়ছে। এ কারণে আমেরিকাসহ উন্নত বিশ্বের পারমাণবিক অস্ত্র বিলুপ্ত করার পাশাপাশি বাতাসে কার্বন ডাই অক্সাইড, মিথেন ও ক্লোরোফ্লোরো গ্যাসের ব্যাবহারের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন।
রাশেদ খান মেনন বলেন,বৈশ্বিক জলবায়ুর কারণে বাংলাদেশ বন্যা,খরা, জলোচ্ছ্বাসের প্রভাবে পড়েছে। কিন্তু বর্তমান সরকার ও জনসাধারণের সচেতনতার কারণে এ ধরনের প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা করা সম্ভব হচ্ছে।
বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সভাপতি মো. আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কর্মশালার পৃষ্ঠপোষক প্রফেসর ড. নাসরিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আজিজুর রহমান ও বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল আজিজ প্রমুখ।
বাংলাদেশ কেমিস্ট্রি সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ ১৭-১৯ অক্টোবর তিন দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে। কর্মশালার মূল বিষয়বস্তু ‘কেমিস্ট্রি ফর গ্রিন লিভিং’।