বাসস দেশ-২০ : যৌন হয়রানি বিতর্কে ভারতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ

342

বাসস দেশ-২০
ভারত-মন্ত্রী-পদত্যাগ
যৌন হয়রানি বিতর্কে ভারতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদত্যাগ
ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৮ (বাসস ) : যৌন হয়রানি বিতর্কে পদত্যাগ করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। বুধবার দুপুরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানা গেছে। তবে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এই বিষয়ে স্পষ্ট কোনো ইঙ্গিত দেয়া হয়নি।
জানা গেছে, পদত্যাগপত্রে তিনি লিখেছেন, আমি ব্যক্তিগতভাবে আদালতে বিচার চেয়েছি, তাই বিচারের স্বার্থে আমি আমার কার্যভার থেকে ইস্তফা দেওয়া সমীচীন মনে করছি। আমার বিরুদ্ধে যে সব মিথ্যা অভিযোগ করা হয়েছে, তার বিরুদ্ধে আমি ব্যক্তিগতভাবে আইনি লড়াই করতে চাই। তাই আমি প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করছি।
বর্তমানে ভারতে ‘#মিটু’ আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে। বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিদের নামেও উঠে আসছে যৌন নির্যাতনের অভিযোগ। সেই তালিকায় সবচেয়ে প্রভাবশালীদের মধ্যে রয়েছে আকবরের নাম। কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার আগে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন তিনি। জড়িত ছিলেন বহু প্রকাশনার সঙ্গে।
সাংবাদিক প্রিয়া রামানি গত ৮ অক্টোবর টুইট করে আকবরের বিরুদ্ধে প্রথম যৌন হয়রানির অভিযোগ করেন। এছাড়া আকবরের বিরুদ্ধে তুষিতা প্যাটেল নামের এক নারী সাংবাদিকও যৌন হয়রানির অভিযোগ এনেছেন।
বাসস/এএফপি/অনুবাদ-এইচএন/১৯৩৫/কেএমকে