বাসস দেশ-৩৪ : বাংলাদেশ বিগত কয়েক বছরে প্রভূত অর্থনৈতিক অগ্রগতি সাধন করেছে : মার্কিন রাষ্ট্রদূত

593

বাসস দেশ-৩৪
নূর-বার্ণিকাট
বাংলাদেশ বিগত কয়েক বছরে প্রভূত অর্থনৈতিক অগ্রগতি সাধন করেছে : মার্কিন রাষ্ট্রদূত
ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশে নিযুক্ত বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্ণিকাট বিগত কয়েক বছরে দেশের ব্যাপক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছেন।
মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্ণিকাট আজ মঙ্গলবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে দেখা করতে গিয়ে এ প্রশংসা করেন।
বাংলাদেশ বিগত কয়েক বছরে প্রভূত অর্থনৈতিক অগ্রগতি সাধন করেছে এর মধ্যে অন্যতম কৃষি ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কথা উল্লেখ করে বার্ণিকাট বলেন, যুক্তরাষ্ট্র স্থিতিশীল, শান্তিপূর্ণ, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে বিশ্বাসী এবং এ লক্ষ্যে তার দেশ প্রয়োজনীয় সব ধরনের সাহায্য ও সহযোগিতা প্রদান করে আসছে।
এক তথ্য বিবরণী আজ এ কথা জানানো হয়।
এ সময় বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার পাশাপাশি রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধি বাংলাদেশের পর্যটন সম্ভাবনা প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশে পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু এ খাতে সঠিক মার্কেটিংয়ের অভাবে বাংলাদেশ খুব বেশি বিদেশি পর্যটক আকৃষ্ট করতে পারছে না। বাংলাদেশে মহাস্থানগড়, পাহাড়পুর, ময়নামতিসহ বৌদ্ধ ধর্মের প্রচুর প্রতœতাত্তি¦ক নিদর্শন রয়েছে। এগুলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে চীন, জাপান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া, মিয়ানমার প্রভৃতি দেশ থেকে প্রচুর বিদেশি পর্যটক আকৃষ্ট করা সম্ভব।
তিনি বলেন, বাংলাদেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিশ্বমানের এবং এ খাতে যথাযথ পৃষ্ঠপোষকতা প্রদান ও উদ্যোগ বাস্তবায়ন করা গেলে বাংলাদেশে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ থেকে প্রচুর বিদেশি পর্যটক আকৃষ্ট করা সম্ভব হবে।
বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে তার দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় সহযোগিতার জন্য মন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান।
বাসস/তবি/এফএইচ/২১৫০/কেজিএ