বাজিস-১০ : নাটোরে ৩০ কোটি টাকার ফলন বাঁচাতে ইঁদুর নিধন অভিযান শুরু

136

বাজিস-১০
নাটোর-অভিযান
নাটোরে ৩০ কোটি টাকার ফলন বাঁচাতে ইঁদুর নিধন অভিযান শুরু
নাটোর, ১৬ অক্টোবর, ২০১৬ (বাসস) : প্রায় তিন লক্ষ ইঁদুর নিধনের মাধ্যমে ৩০ কোটি টাকার ফলন বাঁচাতে নাটোর জেলায় ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর সদর-নলডাঙ্গা আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, জেলার আটটি পৌরসভা ও ৫২টি ইউনিয়নের ১৬৪ কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং প্রায় চল্লিশ হাজার কৃষককে ইঁদুর নিধন কর্মসূচি বাস্তবায়নে উদ্বুদ্ধ করবেন। অভিযানে আনুমানিক তিন লক্ষ ইঁদুর নিধনের মাধ্যমে প্রায় ৩০ কোটি টাকার রোপা আমন ও বোরো ধান, গম, আখ ও সবজি রক্ষা পাবে। গত বছর জেলায় দুই লাখ ৭১ হাজার ৬১৫টি ইঁদুর নিধন করে প্রায় ২৫ কোটি টাকার ফসল রক্ষা পেয়েছিল।
সভায় আরও জানানো হয়, ১১ প্রজাতির ইঁদুর মানুষ ও পশুর শরীরে খাদ্য ও পানির মাধ্যমে প্লেগ, হেপাটাইটিস সহ ৩০টি রোগের বিস্তার ঘটায়। জমিতে ফলন নষ্ট ছাড়াও ইঁদুর ৭ থেকে ১০ শতাংশ সেচের পানি নষ্ট করে। এছাড়া একটি ইঁদুরই বছরে মজুদকৃত ফসলের ৫০ কেজি খেয়ে ফেলে।
নাটোরের জেলা প্রশাসক মুহম্মদ গোলামুর রহমানের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মোঃ রফিকুল ইসলাম, নাটোর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আতোয়ার রহমান প্রমুখ।
বাসস/সংবাদদাতা/১৫৫০/-মরপা