বাজিস-৮ : শারদীয় দূর্গোৎসবে রংপুর বিভাগে ২৩,৫৯৮ জন আনসার-ভিডিপি মোতায়েন

140

বাজিস-৮
দুর্গাপূজা-আনসার-ভিডিপি
শারদীয় দূর্গোৎসবে রংপুর বিভাগে ২৩,৫৯৮ জন আনসার-ভিডিপি মোতায়েন
রংপুর, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস): সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষ্যে এবছর রংপুর বিভাগের পূঁজা মন্ডপগুলোতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি)’র ২৩ হাজার ৫৯৮ জন প্রশিক্ষিত সদস্য-সদস্যা মোতায়েন করা হয়েছে।
রংপুর মেট্রোপলিটন এলাকাসহ রংপুর বিভাগের সকল জেলা ও উপজেলার তৃণমূল পর্যায়ের মোট পাঁচ হাজার ২৬৫টি পূঁজা মন্ডপে মোতায়েনকৃত আনসার ও ভিডিপি’র সদস্য-সদস্যাগন ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত পুলিশকে সহায়তার মাধ্যমে আইন শৃংখলা রক্ষার কাজে নিয়োজিত থাকবে। আজ মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
পূঁজা মন্ডপের শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা ও দর্শনার্থী ভক্তবৃন্দের নিরাপত্তার জন্য রংপুর বিভাগের অধিক গুরুত্বপূর্ণ এক হাজার ৩২১টি, গুরুত্বপূর্ণ এক হাজার ৪৩৮টি এবং সাধারণ দু’হাজার ৫০৫টিসহ মোট পাঁচ হাজার ২৬৪টি পুঁজা মন্ডপে এসব আনসার-ভিডিপি’র সদস্য-সদস্যা মোতায়েন করা হয়েছে।
এর মধ্যে, রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর আওতাভুক্ত এলাকার ১৬৬ টি পুজা মন্ডপে ৭২৬ জন আনসার-ভিডিপি’র সদস্য-সদস্যা, রংপুর জেলার ৭৩৪ টিতে তিন হাজার ২৭৮ জন, গাইবান্ধার ৬১০টিতে দু’হাজার ৭১৬ জন, কুড়িগ্রামের ৫২৫ টিতে দু’হাজার ৩৫২ জন, লালমনিরহাটের ৪৩২ টিতে এক হাজার ৮৩৬ জন, নীলফামারীর ৮৫৪ টিতে চার হাজার ১০জন, দিনাজপুরের এক হাজার দু’শ ১৪ টিতে পাঁচ হাজার চারশ’ জন, ঠাকুরগাঁওয়ের ৪৫৪ টিতে দু’হাজার ৪০ জন এবং পঞ্চগড়ের ২৭৫ টি পুজা মন্ডপে এক হাজার ২৪০ জন প্লাটুন কমান্ডার এবং সহকারি প্লাটুন কমান্ডারসহ পুরুষ ও মহিলা আনসার মোতায়েন করা হয়েছে।
নির্বিঘœ নিরাপত্তা বিধানে পূজা মন্ডপ কর্তৃপক্ষসমূহের চাহিদা অনুযায়ী পুলিশ বাহিনীর তত্বাবধানে পূঁজা মন্ডপে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে বাংলাদেশ আনসার ও ভিডিপি’র একজন প্লাটুন কমান্ডার অথবা সহকারী প্লাটুন কমান্ডার এর নেতৃত্বে গুরুত্বানুযায়ী প্রশিক্ষণপ্রাপ্ত ও প্লাটুনভূক্ত সদস্য-সদস্যাদেরকে মন্ডপ প্রতি ৬ জন ও ৪ জন করে পুরুষ ও মহিলা আনসার ভিডিপি সদস্য-সদস্যা নিয়োগ করা হয়েছে। একইসাথে মন্ডপ সমূহের আইন-শৃংখলা রক্ষার কাজে আনসার-ভিডিপি’র নিয়োগকৃত সদস্য- সদস্যাদেরকে তাদের দায়িত্বকালীন সময়ে করণীয় কর্ম-কর্তব্য সম্পর্কে নিয়োগপূর্ব দিকনির্দেশনা প্রদান করা হয়েছে এবং তারা সুশৃংখল ও সারিবদ্ধভাবে পূজা মন্ডপে চলাচল, গমনাগমন ও পরিদর্শনে সার্বক্ষণিকভাবে এসব নিয়োজিত আনসারগণ দর্শনার্থীদের সহায়তা করবেন।
এর পাশাপাশি পূজা মন্ডপের নিরাপত্তা রক্ষার্থে আনসার-ভিডিপি বাহিনীর ইউনিয়ন ও ওয়ার্ড আনসার কমান্ডার ও ভিডিপি দলনেতা-দলনেত্রীগণ স্থানীয়ভাবে উৎসব পালনকালীন মন্ডপ দেখাশোনার দায়িত্ব পালন করবেন।
এদিকে আনসার-ভিডিপি’র রংপুর রেঞ্জ পরিচালক পবিত্র কুমার সাহা শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উৎসব অনুষ্ঠান উদযাপনের স্বার্থে পূঁজামন্ডপে নিয়োজিতদের তদারকীর জন্য আনসার-পিডিপি’র রংপুরের উপ-পরিচালক, সকল জেলা কমান্ড্যান্ট ও উপজেলা আনসার-ভিডিপি অফিসারদের সমন্বয়ে ইতোমধ্যে গঠিত উত্তরাঞ্চলের পূজামন্ডপ পর্যবেক্ষন কমিটির কর্মকর্তাদেরকে সার্বক্ষণিক ভাবে নিয়োজিত আনসারদের কার্যক্রম মনিটরিং করার নির্দেশ দিয়েছেন।
একইসাথে তিনি উৎসবকালীন সময়ে যেকোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় মন্ডপে কর্তব্যরত আনসার-ভিডিপি’র নিরাপত্তা কর্মীদেরকে সর্বদা সজাগ ও সর্বোচ্চ সতর্কতার সাথে দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন।
বাসস/এমআই/কেইউ/১৪৩০/নূসী