বাজিস-৩ : চাঁদপুরে ১৪৪০.৯০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ

164

বাজিস-৩
চাঁদপুর-ব্রিজ নির্মাণ
চাঁদপুরে ১৪৪০.৯০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ
চাঁদপুর, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলার ৮ উপজেলায় ১৪৪০.৯০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর কার্যালয় সূত্রে জানা যায়, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত জেলার ৮ উপজেলায় ১৪৪০.৯০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ সম্পন্ন করেছেন এলজিইডি। এরমধ্যে ব্রিজ ১৭৪ মিটার ও কালভার্ট ১২৬৬.৯০ মিটার। আর এসব নির্মাণ কাজে সরকারের ব্যয় হয়েছে ৫২ কোটি ৬২ লাখ টাকা। এটি সরকারের চলমান প্রকল্প। ১০০ মিটারের উর্ধে একটি ব্রিজ নির্মাণ হয়েছে হাজীগঞ্জ উপজেলার বলাখাল বড়কুল পশ্চিম ইউপির সড়কের ডাকাতিয়া নদীর উপর যার দৈর্ঘ্য ১৭৪ মিটার ।
চলমান রয়েছে ১০০ মিটারের উর্ধে দু’টি ব্রিজ, সেগুলো হলো হাজীগঞ্জ উপজেলার বড়কুল ইউপির ফেরিঘাটে ডাকাতিয়া নদীর উপর সাড়ে ২২ কোটি টাকায় নির্মিত হচ্ছে ২৬৬.৩০ মিটার ব্রিজ, ৩৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাঁদপুর সদর উপজেলার মহমায়া জিসি রামপুর ইউপি- বাকিলা সড়কে ডাকাতিয়া নদীর উপর এম এ ওয়াদুদ ব্রিজ। দুটি ব্রিজের দৈর্ঘ্য ৫৪০.৫০ মিটার। আর চলমান কালভার্ট নির্মাণ হচ্ছে ৯১০.৮০ মিটার।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর কার্যালয় এর নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবুর রহমান জানান, ‘বাংলাদেশ শত শত নদী, খাল ও চরের দেশ। সড়ক যেখানে শেষ সেতু সেখানে খুলে দেয় নতুন সম্ভাবনার দ্বার।’
গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনর নেতৃত্বাধীন সরকার সারাদেশের ন্যয় চাঁদপুর জেলায় ১৪৪০.৯০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ করেছেন। বর্তমানে এ জেলায় ১৪৫১.৩০ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ কাজ চলমান রয়েছে।
বাসস/সংবাদদাতা/আহো/১১১৫/নূসী