বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় কিস্তি) : খসড়া সম্প্রচার আইন-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন

154

বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় কিস্তি)
মন্ত্রিসভা-সম্প্রচার আইন
খসড়া সম্প্রচার আইন-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, কাউকে অযোগ্য ঘোষণার পরও যদি কেউ সম্প্রচার অব্যাহত রাখে, তবে তাকে প্রতিদিনের জন্য এক লাখ টাকা জরিমানা প্রদানের বিধান প্রস্তাবিত সম্প্রচার আইনে রাখা হয়েছে।
তিনি বলেন, প্রস্তাবিত আইনে ৭ সদস্যের একটি সম্প্রচার কমিশন গঠন এবং এই কমিশন গঠনে সদস্যদের নিয়োগ দিতে একটি সার্স কমিটি গঠনের বিধান রাখা হয়েছে। এ বিষয়ে সার্স কমিটির সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রপতি একজন চেয়ারম্যান এবং একজন নারী সদস্যসহ ছয় সদস্যের সমন্বয়ে কমিশন গঠনের প্রস্তাবে অনুমোদন দেবেন।
মন্ত্রিপরিষদ সচিব আলম কমিশনের কাজ সম্পর্কে বলেন, কমিশন সম্প্রচারের মান দক্ষতা অক্ষুন্ন ও শৃঙ্খলা বজায় রেখে সম্প্রচার শিল্পে গতিশীলতা আনতে কোন ব্যক্তিবর্গ অথবা কোন সংস্থার নামে লাইসেন্স প্রদান করবে। তিনি আরো বলেন, কমিশন সম্প্রচার লাইসেন্স দেয়ার পাশাপাশি সম্প্রচার যন্ত্রপাতিরও লাইসেন্স প্রদান করবে এবং এ ক্ষেত্রে কমিশনের একক কর্তৃত্ব থাকবে। তিনি বলেন, এ ক্ষেত্রে যে কোন লাইসেন্স প্রদানের ক্ষেত্রে কমিশনকে সরকারের কাছ থেকে তাৎক্ষণিক অনুমতি নিতে হবে।
মন্ত্রিপরিষদ সচিব জানান, কমিশনের অনুমতি ছাড়া লাইসেন্স হস্তান্তর হলে এটি বাতিল বলে গণ্য হবে। কোন ধংসাত্মক এবং বিভ্রান্তিকর তথ্য, ছবি, ভিডিও অথবা অন্য যে কোন বিষয় সম্প্রচার অথবা উপস্থাপন এবং সরকারের জরুরি কোন বার্তা সম্প্রচার না করলে তিন থেকে পাঁচ বছরের কারাদন্ড অথবা পাঁচ কোটি টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে।
চলবে-বাসস/এসএইচ/অমি/১৮৩৫/আরজি