বাসস দেশ-১১ : রাজীবের পরিবারকে ক্ষতিপূরণ প্রশ্নে রুলের শুনানি ১৪ নভেম্বর

106

বাসস দেশ-১১
হাইকোর্ট-আদেশ
রাজীবের পরিবারকে ক্ষতিপূরণ প্রশ্নে রুলের শুনানি ১৪ নভেম্বর
ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া রাজীবের দুই ভাইকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের জারি করা রুলের শুনানির জন্য আগামী ১৪ নভেম্বর দিন ধার্য করা হয়েছে।
বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
বিষয়টি নিয়ে আনা রিটের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। বিআরটিসি’র পক্ষে শুনানি করেন আইনজীবী মুনিরুজ্জামান। স্বজন পরিবহনের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম শফিকুল ইসলাম বাবুল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, আগামী ১৪ নভেম্বর রুলের শুনানির জন্য দিন ধার্য করে দিয়েছেন আদালত। তিনি বলেন, এ সংক্রান্ত কমিটি হাইকোর্টে যে প্রতিবেদন দাখিল করেছে সেই প্রতিবেদনের কয়েকটি বিষয় স্পষ্ট হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হাত হারানোর ঘটনায় রাজীবের কোনো দায় ছিল না। বিআরটিসি ও স্বজন পরিহনের চালকদেরই দায় ছিল। তাদের সংশি¬ষ্ট লাইসেন্স ছিল না। অর্থাৎ বড় গাড়ী চালানোর যে লাইসেন্স থাকার দরকার সেটি চালকদের ছিল না। তাদের হালকা যানবাহন চালনার লাইসেন্স ছিল।
চলতি বছরের ৩ এপ্রিল বিআরটিসি ও স্বজন পরিবহনের বাসের চাপায় তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজিব হাসানের হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পরে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনায় হাইকোর্টে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। গত ৮ মে হাইকোর্ট এক আদেশে রাজিবের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেন। পরে আপিল বিভাগ ওই আদেশ স্থগিত করে হাইকোর্টকে দুর্ঘটনার দায় নিরূপনে কমিটি গঠনের নির্দেশ দেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিচার্স ইনস্টিটিউটের পরিচালক মো. মিজানুর রহমান, সিভিল এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হাদিউজ্জামান ও নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সমন্বয়ে একটি কমিটি গঠন করে দেয়া হয়।
ওই কমিটি তদন্ত করে ঘটনায় দায় নিরূপণ করে ৪৯ পৃষ্ঠার প্রতিবেদন দাখিল করে।
বাসস/এএসজি/ডিএ/১৭১০/এএএ