জয়পুরহাটে মাঠ দিবস অনুষ্ঠিত

343

জয়পুরহাট, ৬ মে, ২০১৮ (বাসস) : খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় বোরো ধান কর্তনে কম্বাইন হারভেস্টার যন্ত্রের ব্যবহার প্রদর্শনী এবং মাঠ দিবস অনুষ্ঠিত হয় আজ রোববার সদরের চকদাদরা গ্রামে।
জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউনিয়নের চকদাদড়া গ্রামে কম্বাইন হারভেস্টার যন্ত্রের ব্যবহারের কৌশল ও কারিগরি বিষয়ে বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেরাজুল ইসলাম। বোরো চাষি আলী আজগরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদরের অতিরিক্ত কৃষি অফিসার ফাহমিদা নাহার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা স্মৃতি রানী সরকার প্রমূখ।
বোরো ধান কর্তনের সময় চাষিদের শ্রমিক সংকটের পাশাপাশি শিলাবৃষ্টির হাত থেকে পাকা ধান রক্ষা করার জন্য দুঃচিন্তায় থাকতে হয়। সঠিক সময়ে, কম খরচে ধান কর্তন, মাড়াই, ঝাড়ু ও বস্তাবন্দী করে ঘরে তুলতে বর্তমান কৃষিবান্ধব সরকারের সহায়তায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কৃষকেরা ৫০% ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার যন্ত্র ক্রয় ও ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। কম্বাইন হারভেস্টার যন্ত্র ব্যবহার করে একজন কৃষক মাত্র ৪০ মিনিটে দেড় থেকে দুই লিটার ডিজেল বা জ্বালানি ব্যবহার করে এক বিঘা জমির পাকা ধান কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে পারেন। সর্বনি¤œ ৭ লাখ ২০ হাজার টাকার কম্বাইন হারভেস্টার যন্ত্র সরকারের সহায়তায় ৫০% ভর্তুকিতে ৩ লাখ ৬০ হাজার টাকায় ক্রয় এবং এক মৌসুমেই ৩০০একর জমির ধান কর্তন, মাড়াই, ঝাড়াই করতে পারেন। প্রতি বিঘা জমির ধান কাটা ও মাড়াই বাবদ ৮শ’ টাকা খরচ ধরলেও এক মৌসুমেই যন্ত্রের দাম উঠে আসবে এবং কৃষক লাভবান হতে পারবেন।
অনুষ্ঠানে মো. ইস্তিয়াক, সামসুজ্জামান তুফান কম্বাইন হারভেস্টার যন্ত্র ব্যবহার করে ধান কর্তন, মাড়াই, ঝাড়াই, বস্তাবন্দী করা দেখে উচ্ছাস প্রকাশ করেন স্থানীয় চাষিরা। অনুষ্ঠানে উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অমল চন্দ্র মন্ডল সহ জামালপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং ১৫০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।
খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদনবৃদ্ধি প্রকল্পের আওতায় সদর উপজেলার ৬শ’ কৃষক-কৃষাণীকে ইতোমধ্যে ধান রোপণের রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র, ধান, গম কর্তনের রিপার মেশিন, বেড পদ্ধতিতে গম, তিল, ভূট্টা, সবজি ফসল সারিতে রোপণের পাওয়ার টিলার চালিত বেড প্লান্টার, সারিতে সরিষা, তিল, মুগ বপনের পাওয়ার টিলার চালিত সিডার যন্ত্রের ব্যবহার ও সুফল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলে বাসস’কে জানান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম।