বাজিস-৮ : বরগুনায় ক্ষুদে শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে উদ্যোগ গ্রহণ

222

বাজিস-৮
বরগুনা-সড়ক-নিরাপত্তা
বরগুনায় ক্ষুদে শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে উদ্যোগ গ্রহণ
বরগুনা, ১৪ অক্টোবর, ২০১৮ (বাসস): জেলায় বেতাগী পৌরশহরের বেতাগী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়ালে অঙ্কন করা হয়েছে গুরুত্বপূর্ণ ট্রাফিক ও রোড সাইন। শিশু শিক্ষার্থীদের ট্রাফিক আইন ও নিয়ম-কানুন পরিচিত করাতে স্কুল কর্তপক্ষের উদ্যোগে দেয়ালে- ট্রাক ও পথচারী চলাচল নিষেধ, পার্কিং ও থামানো নিষেধ, ডানে ও বামে মোড় নিষেধ, ওভার টেকিং, হর্ন বাজানো,‘ইউ’ টার্ণ ও রিক্শা চলাচল নিষেধ, পাশাপশি দুই রাস্তার সংযোগস্থল, জেব্রা ক্রসিং, রক্ষিত রেলওয়ে ক্রসিং, প্রবেশ নিষেধ এবং একমুখী চলাচলের রাস্তা এ ধরনের নানা দৃষ্টি নন্দন ট্রাফিক সাইন আঁকা হয়েছে । এগুলো সহজেই শিশু শিক্ষার্থীদের ট্রাফিক সাইনের বিষয়ে ধারণা দিচ্ছে। শ্রেনি ক্লাশের ফাঁকে ফাঁকেও শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া চলছে।
বেতাগীর উপজেলা প্রশাসন ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতামূলক সভা, মোবাইল কোর্ট পরিচালনা, সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের মাসিক সন্বয় ও আইন শৃঙ্খলা সভায় আলোচনা, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্যাম্পেইন চালাচ্ছে। উপজেলার ১৭৪ টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ ট্রাফিক সাইনের তথ্য, প্রধানমন্ত্রীর বাণী ও ৯৯৯ জরুরী ফোন নম্বর সম্বলিত প্রচারপত্র বিতরন করেছে। ট্রাফিক আইন মেনে চলা ও অন্যকে উৎসাহিত করতে শিক্ষার্থী অভিাববকদের স্বাক্ষর সম্বলিত শপথপত্র নেওয়ার বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় স্কুলটির এ উদ্যোগ বলে জানিয়েছেন বেতাগী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. জেসমিন আক্তার। তিনি আরও জানান, আগামী প্রজন্ম নিজ সন্তান, ছাত্র-ছাত্রীরা ট্রাফিক আইন, ট্রাফিক সাইন ও রোড সাইন সম্পর্কে প্রাথমিক ধারনা পাওয়ার মাধ্যমে প্রশিক্ষত হয়ে সড়কে নিরাপদ ও নির্বিঘেœ চলাচল করতে পারবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. রাজীব আহসান জানিয়েছেন, সড়ক নিরাপদ রাখার জন্য আমাদের সকলেরই দায়িত্ব ও কর্তব্য রয়েছে। একতাবদ্ধ হয়ে কাজ করলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব। অননুমোদিত ও ত্রুটিপূর্ণ যানবাহন, লাইসেন্সবিহীন অনভিজ্ঞ ড্রাইভার যেমন দুর্ঘটনার জন্য দায়ী, তেমনিভাবে দায়ী পথচারী এবং যাত্রীদের অসচেনতা। সকলে মিলেই আনতে হবে পরিবর্তন। আমরা নিজেকে বদলাই এবং অন্যকে বদলাতে সহায়তা করি।
বাসস/সংবাদদাতা/১৭৪৫/মরপা