বঙ্গবন্ধু কাপের ফাইনালে কাল মোকাবেলা করবে ফিলিস্তিন-তাজিকিস্তান

64

ঢাকা, ১১ অক্টোবর, ২০১৮ (বাসস) : বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ফাইনালে কাল তাজিকিস্তানের মোকাবেলা করবে আসরের ফেভারিট দল ফিলিস্তিন। সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।
ম্যাচে জয়ের মাধ্যমে শিরোপা ব্যাপারে প্রতিদ্বন্দ্বি দুই দলই আশাবাদী। ফাইনাল ম্যাচ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন বলে আশা করা হচ্ছে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে রাস্ট্রীয় সম্প্রচার কেন্দ্র বাংলাদেশ টেলিভিশন এবং ধারা বর্ণনা প্রচার করবে বাংলাদেশ বেতার।
ফাইনাল মাচ উপলক্ষে আজ এক সংবাদ সম্মেলন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কনফারেন্স রুমে অনুষ্টিত হয়। সেখানে উপস্থিত হয়ে তাজিক প্রধান কোচ আরিশার টুকতায়েভ বলেন, শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই কাল ফিলিস্তিনের মোকাবেলা করবে তার দল। ফিলিস্তিনিদের সামর্থ্যওে বিষয়টি মাথায় রেখেই লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে তার দল।
তাজিক কোচ বলেন, ‘গ্রুপ ম্যাচে আমরা ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরে গিয়েছিলাম। তবে এই দফায় আগের ভুলগুলোর পুনরাবৃত্তি ঘটাতে চাইনা। ফাইনালে জয়ের মাধ্যমে আমরা শিরোপা ঘওে তুলতে চাই।’
এক প্রশ্নের জবাবে তাজিক কোচ বলেন, দলে সামান্য ইনজুরি সমস্যা রয়েছে। তবে আগামীকাল ফাইনালের আগেই সবকিছু ঠিক হয়ে যাবে। ঢাকায় অবশ্য তাজিকিস্তানের একটি মধুর স্মৃতি রয়েছে। যেখানে ২০০৬ সালে অনুষ্টিত এএফসি চ্যালেঞ্জ কাপের শিরোপা জিতেছিল তাজিকিস্তান। এমন ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে চান কিনা প্রশ্ন করা হলে জবাবে তাজিক কোচ বলেন, এমন ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানোর বিষয়ে তিনি আশাবাদী হলেও আগামীকালের দুই দলই বেশ শক্তিশালী। প্রতিপক্ষ দলটিকেও তারা বেশ সমীহ করেন।
এদিকে ফিলিস্তিন দলের প্রধান কোচ আইলাদ আলী নরুদ্দিনী বলেন, এত কম সময়ের মধ্যে একটি দলকে ফাইনালের জন্য তৈরী করা সহজ নয়। গতকাল সেমি-ফাইনালের ম্যাচে অংশ নিয়েছে তার দল। তারপরও তার দলটি বেশ আত্মবিশ্বাসী। ফাইনালে তাজিকিস্থানের বিপক্ষে লড়াইয়ের জন্য প্রস্তুত তার শিষ্যরা।
তিনি বলেন, তার দলটি কৌশল গত এবং শারিরিকভাবে তাজিকিস্তানের চেযে এগিয়ে। এই টুর্নামেন্টেও এখনো পর্যন্ত বেশ ভালই খেলেছে। তবে কালকের ম্যাচটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং তারাই শিরোপা জয় করতে চান।
ফিলিস্তিন ডিফেন্ডার তামের সালাহ আজকের সংবাদ সম্মেলনে বলেন, ‘ফিভারিটের তকমা নিয়েই কাল মাঠে নামবে তাদের দল। তাদের লক্ষ্যও থাকবে শিরোপা জয় করা।
গ্রুপ পর্বের ম্যাচে ফিলিস্তিন তাজিকিস্তানকে ২-০ গোলে এবং বর্তমান চ্যাম্পিয়ন নেপালকে ১-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চারে জায়গা করে নেয়। অপরদিকে তাজিকিস্তান নেপালকে ২-০ গোলে হারালেও সমান ব্যবধানে পরাজিত হয়েছিল ফিলিস্তিনের কাছে।
ফিফা র‌্যাংকিংয়ে ১০০তম স্থানে থাকা ফিলিস্তিন শীর্ষ র‌্যাংকাধারী হিসেবেই প্রথমবারের মত বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে। অপরদিকে ১২০তম র‌্যাংকে থাকা তাজিকিস্তান আসরের দ্বিতীয় শীর্ষ বাছাই।
চলতি আসরে অংশগ্রহণের আগে দল দুটি প্রীতিম্যাচে দুইবার মুখোমুখি হয়েছিল। ২০১৬ সালের ৬ অক্টোবরে হেব্রনে অনুষ্টিত ম্যাচটি ১-১ গোলে এবং ৫ নভেম্বর তাজিকিস্তানের দুষনাবেতে অনুষ্ঠিত ম্যাচটি ড্র হয়েছে ৩-৩ গোলে।

image_printPrint