বাসস ক্রীড়া-১৪ : খাজার সেঞ্চুরিতে হার এড়িয়ে নাটকীয়ভাবে দুবাই টেস্ট ড্র করলো অস্ট্রেলিয়া

624

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-দুবাই টেস্ট
খাজার সেঞ্চুরিতে হার এড়িয়ে নাটকীয়ভাবে দুবাই টেস্ট ড্র করলো অস্ট্রেলিয়া
দুবাই, ১১ অক্টোবর ২০১৮ (বাসস) : বাঁ-হাতি ব্যাটসম্যান উসমান খাজার সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টে হার এড়িয়ে ড্র’র স্বাদ নিলো অস্ট্রেলিয়া। ৪৬২ রানের জয়ের লক্ষ্যে ম্যাচের শেষ দিন ৮ উইকেটে ৩৬২ রান করে ড্র’র স্বাদ নেয় অসিরা। ব্যাট হাতে ১৪১ রানের নান্দনিক ইনিংস খেলেন খাজা।
৪৬২ রানের লক্ষ্যে ম্যাচের চতুর্থ নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। দিন শেষে ৩ উইকেটে ১৩৬ রান তুলে তারা। তাই ম্যাচ জিততে শেষ দিন আরও ৩২৬ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। আর পাকিস্তানের প্রয়োজন পড়ে ৭ উইকেট। খাজা ৫০ ও ট্রাভিস হেড ৩৪ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করেন।
আগের দিন উইকেটে সেট হয়ে যাওয়া খাজা ও হেড, আজও নিজেদের ব্যাটিং নৈপুণ্য দেখাতে থাকেন। ফলে মধ্যাহ্ন-বিরতি পর্যন্ত অবিচ্ছিন্ন থাকে এ জুটিহ । তবে মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে আসার পর সপ্তম বলেই বিছিন্ন হয়ে যায় তারা। ৭২ রান করা হেডকে শিকার করে পাকিস্তানকে দারুন এক ব্রেক-থ্রু এনে দেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। চতুর্থ উইকেটে খাজা-হেড ২৯২ বল মোকাবেলা করে ১৩২ রান যোগ করেন।
মিডল-অর্ডারের আরেক ব্যাটসম্যান মার্নুাস লাবুসচাগনে বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। ২৪ বলে ১৩ রান করেন তিনি। এরপর অধিনায়ক টিম পাইনকে নিয়ে আবারো উইকেটে থিতু গাথার চেষ্টা করেন খাজা। এবারও সফল হন তারা। পাকিস্তানের বোলারদের বিপক্ষে রান তোলার চেয়ে বল বেশি খেলাতেই মনোযোগি হয়ে উঠেন খাজা ও পাইন। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন খাজা।
সেঞ্চুরির পরও ইনিংস বড় করেছেন খাজা। উইকেটে টিকে থাকাই মূল লক্ষ্য ছিলো খাজার। সেখানে সফল হয়ে দলীয় ৩৩১ রানে থেমে যান তিনি। ৩০২ বল মোকাবেলা করে ১৪১ রান করেন খাজা। তার ইনিংসে ১১টি চার ছিলো।
খাজার বিদায়ের পর দ্রুতই ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে থাকে পাকিস্তান। কারণ তখনও দিনের খেলার ৭৪ বল বাকী ছিলো। প্রয়োজন ছিলো অস্ট্রেলিয়ার শেষ দুই উইকেটের। কিন্তু অস্ট্রেলিয়ার দশম ব্যাটসম্যান নাথান লিঁও’কে নিয়ে দিনের বাকী সময় বিপদ ছাড়াই পার করে দিয়ে অস্ট্রেলিয়াকে নিশ্চিত হার থেকে রক্ষা করেন পাইন। নবম উইকেটে ৭৩ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন থাকেন পাইন ও লিঁও। দু’জনে জুটিতে যোগ করেন ২৯ রান। পাইন ৫টি চারে ১৯৪ বলে অপরাজিত ৬১ ও লিঁও ৩৪ বলে অপরাজিত ৫ রান করেন। পাকিস্তানের ইয়াসির শাহ ৪টি ও আব্বাস ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার খাজা।
আগামী ১৬ অক্টোবর থেকে আবুধাবিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ৪৮২ ও ১৮১/৬ডি, ৫৭.৫ ওভার (ইমাম ৪৮, শফিক ৪১, হল্যান্ড ৩/৮৩)।
অস্ট্রেলিয়া : ২০২ ও ৩৬২/৮, ১৩৯.৫ ওভার (খাজা ১৪১, হেড ৭২, পাইন ৬১*, ইয়াসির ৪/১১৪)।
ফল : ড্র।
সিরিজ : দুই ম্যাচে সিরিজে ০-০।
ম্যাচ সেরা : উসমান খাজা (অস্ট্রেলিয়া)।
বাসস/এএমটি/২০০৩/স্বব