পাটকল সচল রাখতে সঠিক সময়ে পাট ক্রয়ে অর্থ বরাদ্দের সুপারিশ

430

ঢাকা, ১১ অক্টোবর, ২০১৮ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সরকারি মালিকানাধীন পাটকল সচল রাখতে সঠিক সময়ে পাট ক্রয়ে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রমানিক, ফাহমী গোলন্দাজ বাবেল, সাবিনা আক্তার তুহিন সভায় অংশগ্রহণ করেন।
সভায় বিজিএমসি, পাট অধিদপ্তর, বস্ত্র অধিদপ্তরের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম থেকে ৩২তম সভায় সর্বমোট ৫৭টি সুপারিশ করা হয়েছিল যার মধ্যে ৫১টি সুপারিশ সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে এবং ৬টি সুপারিশ বাস্তবায়নাধীন রয়েছে।
বর্তমানে বিজেএমসি’র সর্বমোট মিলের সংখ্যা ৩২টি। এর মধ্যে চালু জুটমিল ২২টি, চালু ননজুটমিল আছে ৩টি এবং মামলাজনিত কারনে একটি মিল বন্ধ আছে। ২০১৮-১৯ অর্থবছরের ৩১ আগস্ট পর্যন্ত বিজেএমসি এর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ৭২৯ মেট্রিক টন, বিপরীতে উৎপাদন হয়েছে ১৬ হাজার ২২০ মে. টন।
কেবিনেট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী- বিজেএমসি এর কাছ থেকে সরকারী বিভিন্ন সংস্থা তাদের প্রয়োজনীয় পাটের ব্যাগের ৫০ ভাগ নেয়ার কথা থাকলেও তারা তা মানছেন না বিধায় উক্ত সিদ্ধান্ত শতভাগ বাস্তবায়ন করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে সভায় সুপারিশ করা হয়েছে।
একটি গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে জেডিপিসি এর কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে সংস্থাটির জন্য একটি স্থায়ী কাঠামো গঠনে প্রয়োজনীয় আইন প্রনয়ন কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করেছে কমিটি।
সোনালী ব্যাগ প্রকল্পটি একটি টাস্কফোর্সের আকারে গঠন প্রক্রিয়া সম্পন্ন করে আগামী কয়েক মাসের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার পরামর্শ দেয়া হয়।
সভায় বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।