দেশের সঠিক ইতিহাস সন্তানদের জানাতে মায়েদের প্রতি আহবান

312

মাগুরা, ১১ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান সন্তানদের মানবিক মূল্যবোধ,সঠিক ইতিহাস ও দেশীয় ঐতিহ্য সম্পর্কে জানাতে মায়েদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ মাগুরা শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ আয়োজিত ‘মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে যোগাযোগ ও সমাজিক উদ্বুদ্ধকরণ বিষয়ক’ ‘মা’ সমাবেশে এ আহবান জানান।
মন্ত্রী বলেন,বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে জাতিকে শিক্ষিত করে গড়ে তোলার পাশপাশি জ্ঞানভিত্তিক একটি সমাজ গঠন করা। আর এই সমাজ গঠনে মায়েদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। পাঠ্যপুস্তকের পাশাপাশি সন্তানদের অধিক গুরুত্ব দিয়ে দেশপ্রেম ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করতে হবে।
‘শিক্ষাসহ সকল বিষয়ে সন্তানের প্রতি দরদ মা ছাড়া আর কারো নেই। মা যদি সন্তানদের শিক্ষার বিষয়ে উদ্বুদ্ধ করেন তাহলে বদলে যাবে পৃথিবী- এ কথা উল্লেখ করে তিনি বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করেছিলেন। এর আলোকেই প্রাথমিক শিক্ষার মানন্নোয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে দেশের ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করাসহ শিক্ষকদের বেতন দ্বিগুন করেছেন।
মন্ত্রী বলেন, শিক্ষার উন্নয়নে বছরের প্রথম দিনে নতুন বইসহ শিশুদের পাওয়া উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মায়েদের নিকট পৌছে দেয়াসহ শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন প্রকার সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো: আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব আকরাম আল হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব তরুণ কান্তি সরকার, খুলনা বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মেহেরুন নেছা, জেলা প্রশাসক মোঃ আলী আকবর, পুলিশ সুপার খান মোহম্মাদ রেজোয়ান, প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছী প্রমুখ।
এর আগে মন্ত্রী শালিখা উপজেলার আড়পাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।