বাসস ক্রীড়া-৬ : আবারো ২৬ বলে অল আউট চায়না

144

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-চায়না
আবারো ২৬ বলে অল আউট চায়না
কুয়ালালামপুর, ১১ অক্টোবর ২০১৮ (বাসস) : বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ কিংবা দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ দেশ হিসেবে চায়না পরিচিত হলেও একটি দিকে তারা নিজেদেরকে কোনভাবেই এগিয়ে নিতে পারছে না। বিশ্বের বিভিন্ন ক্রীড়া ক্ষেত্রে আন্তর্জাতিক ভাবে নিজেদের সুনাম বৃদ্ধি পেলেও ক্রিকেট মাঠে চাইনিজদের বিপক্ষে প্রতিপক্ষ দলগুলো বেশ আধিপত্যই দেখাচ্ছে।
বুধবার আইসিসি টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে নেপালের বিপক্ষে মাত্র ২৬ রানে অল আউট হয়ে আবারো ব্যর্থতার পরিচয় দিয়েছে চায়না। মাত্র ১১ বলেই নেপাল নির্ধারিত রান সংগ্রহ করে জয় তুলে নেয়। এই টুর্ণামেন্টে এর আগের ম্যাচগুলোতেও চায়না এভাবেই ব্যাটিং ব্যর্থতা দেখিয়েছে। সিঙ্গাপুরের বিপক্ষেও তারা মাত্র ২৬ রানে অল আউট হয়। এছাড়া অন্যান্য ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে ৩৫ ও ভূটান ও মায়ানমারের বিপক্ষে অল আউট হয়েছে মাত্র ৪৫ ও ৪৮ রানে।
২০১৬ সালে টি-২০ ক্রিকেটের ইতিহাসে শ্রীলংকার বিপক্ষে ৩ উইকেটে অস্ট্রেলিয়া সর্বোচ্চ ২৬৩ রানের ইনিংস উপহার দিয়েছিল। তার তুলনায় চায়নার সামনে এখনো অনেক পথ বাকি।
নেপালের বিপক্ষে চায়নার ওপেনিং ব্যাটসম্যান ইয়ান হংজিয়াং সর্বোচ্চ ১১ রান করেছেন। এরপর সবচেয়ে বেশী ১১ রান এসেছে অতিরিক্তের খাতা থেকে। আইপিএল বোলার সন্দীপ লামিচানে মাত্র ৪ রানে তুলে নিয়েছেন ৩ উইকেট।
আট জন চাইনিজ ব্যাটসম্যান কোন রান না করেই সাজ ঘরে ফিরে গেছেন।
২০১০ সালে এশিয়ান গেমসের মাধ্যমে চায়নার ক্রিকেট প্রথম আন্তর্জাতিক আসরে পা রাখে। অলিম্পিকের বিভিন্ন ডিসিপ্লিন ও বিশেষ করে ফুটবলে চায়নার সমৃদ্ধ ইতিহাত থাকলেও ক্রিকেটটা চাইনিজরা ঠিকমত উপভোগ করতে পারছেনা।
নেপালের সাবেক অধিনায়ক বিনোদ দাস বলেছেন, ‘দেশের আয়তন কিংবা শক্তি ক্রিকেটে কোন বিষয় নয়। আমরা তাদেরকে খাটো করে দেখতে পারিনা। কারন ভবিষ্যতে তারাও নিজেদের শক্তিমত্তার পরিচয় দিবে। অবকাঠামোগত উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে চায়না ইতোমধ্যেই গুরুত্বের সাথে কাজ শুরু করেছে।’
বাসস/নীহা/১৬৫০/স্বব