নারীর অধিকার আদায়ের লড়াই বাড়ি থেকে শুরু করতে হবে : সংস্কৃতিমন্ত্রী

99

নীলফামারী, ১০ অক্টোবর, ২০১৮ (বাসস) : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, নারীদের নিজেদের অধিকার নিজেদেরকেই প্রতিষ্ঠা করতে হবে। তাদের সেই অধিকার প্রতিষ্ঠার লড়াই নিজ বাড়ি থেকেই শুরু করতে হবে। পাশাপাশি লেখাপড়া শিখে নারীদের প্রতিষ্ঠিত হতে হবে।
আজ বুধবার দুপুরে নীলফামারী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে নারী যোগাযোগ কেন্দ্র আয়োজিত ‘নারী নির্যাতন বিরোধী প্রচারণার মিনি ম্যারাথনে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী একথা বলেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা, বেসরকারী সংস্থা ইউএসএস এর নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী প্রমুখ বক্তব্য দেন।
সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘পুরুষদের মানষিকতার পরিবর্তন করতে না পারলে শুধুমাত্র আইন করে নারী নির্যাতন বন্ধ করা সম্ভব নয়। আমরা নিজেদের শিক্ষিত দাবি করি, সংষ্কৃতি চর্চা করি এবং নিজেদের পরিশোধিত পুরুষ দাবি করি, কিন্তু যখন বাড়িতে যাই তখন শিক্ষা, সংস্কৃতি ও পরিশোধিত মানসিকতা ভুলে যাই।’
আসাদুজ্জামান নূর অভিভাবকদের উদ্দেশে বলেন, ‘আমরা ছেলে সন্তানের ব্যাপারে যেভাবে চিন্তা করি, মেয়ে সন্তানের ব্যাপারে সেভাবে চিন্তা করি না। ছেলেদের ন্যায় মেয়েদেরও লেখাপড়া শেখাতে হবে। তাদেরকে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ করে দিতে হবে। তবে আপনি উপকৃত হবেন, দেশও উপকৃত হবে।’
পরে শহীদ মিনার চত্ত্বর থেকে নারী নির্যাতন বিরোধী মিনি ম্যারাথনটি মশিউর রহমান ডিগ্রী কলেজ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। ম্যারাথনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ পাঁচ শতাধিক মানুষ অংশ নেয়। কর্মসূচি আয়োজনে সহযোগিতা করে উন্নয়ন সংস্থা ডিয়াকোনিয়া ও ইউএসএস।
বিকালে সংস্কৃতিমন্ত্রী ৭০ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে নির্মিত জেলা সদরের রামগঞ্জ কলেজের একাডেমিক ভবনের আনুষ্ঠিানিক উদ্বোধন করেন।
এসময় তিনি বলেন,‘একটি দেশের উন্নতি হয়না, যদি ওই দেশের মানুষ শিক্ষত না হয়। এজন্য জাতির পিতা বঙ্গবন্ধু শিক্ষার উপর গুরুত্ব দিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটির ধারাবাহিকতা ধরে রেখেছেন।’
কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি শফিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন অধ্যক্ষ আনোয়ার হোসেন।

image_printPrint