ওয়েঙ্গারের ইউরোপা স্বপ্ন নস্যাৎ করে দিলেন কস্তা

71

মাদ্রিদ, ৪ মে, ২০১৮ (বাসস/এএফপি) : আর্সেন ওয়েঙ্গারের শেষ স্বপ্ন পুরণ করতে দিলেন না দিয়েগো কস্তা। আর্সেনালকে ইউরোপা শিরোপা এনে দিয়ে একটি জমকালো বিদায় নেয়ার যে শেষ স্বপ্ন তিনি দেখেছিলেন সেটিকে হত্যা করে অ্যাটলেটিকো মাদ্রিদকে ফাইনালে পৌছে দিলেন কস্তা। বৃহস্পতিবার অ্যাটলেটিকোর মাঠে অনুষ্ঠিত ইউরোপা লীগের সেমি-ফাইনালের ফিরতি লেগে সফরকারী গানারদের ১-০ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো। এর আগে এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। এই জয়ে লিওতে আগামী ১৬ই মে’র ফাইনালে অলিম্পিক মার্সেই’র মোকাবেল করবে দিয়েগো সিমিওনের দল।
ইউরোপীয় আসরে ওয়েঙ্গারের ২৫০তম ম্যাচটিও আর্সেনালের হয়ে শেষ ম্যাচ। যে ম্যাচে একমাত্র গোলটি করে ফরাসি কোচের হৃদয় ভেঙ্গে দিলেন কস্তা। প্রথমার্ধের ইনজুরি টাইমে (৪৫+২) এ্যান্টনি গ্রীজম্যানের যোগান থেকে পাওয়া বল নিয়ে প্রতিপক্ষের রক্ষনভাগের একজন খেলোয়াড়কে কাটিয়ে গোল রক্ষক ডেভিড অসপিনার মাথার উপর দিয়ে জালে পাঠিয়ে দেন স্প্যানিশ তারকা কস্তা (১-০)।
ওই ম্যাচে অ্যাটলেটিকো ১-০ গোলে জয় লাভ করায় দুই ম্যাচ মিলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনালের টিকিট নিশ্চিত করে অ্যাটলেটিকো। অপরদিকে এই হারের কারণে টানা দ্বিতীয় বারের মত চ্যাম্পিয়ন্স লীগের চুড়ান্ত পর্ব অংশগ্রহনের সুযোগ থেকে বঞ্চিত হল আর্সেনাল। এই সঙ্গে ঘরোয়া বা আন্তর্জাতিক মিলিয়ে একেবারেই ট্রফি শুন্য মৌসুম শেষ করে বিদায় নিতে হচ্ছে গানারদের হয়ে অনেক সফলতার নায়ক ওয়েঙ্গারকে।
ম্যাচ শেষে তিনি বলেন,‘আজ রাতে আমি খুবই ভারাক্রান্ত। গোটা খেলাটি বিশ্লেষন করলে দেখবেন এটি নিষ্ঠুর আচরণ করেছে। কিছু কিছু সময় আনন্দ দিলেও শেষ রাতে আমাকে কস্টের সাগরে ভাসিয়েছে।
অ্যাটলেটিকোর কোচ সিমিওনে বলেন,‘ আজ রাতের মত দলের গোড়াপত্তনের জন্য কস্তা আমাদের মাঝে এসেছে। সে সামনে থেকেই দলকে নেতৃত্ব দিয়েছে। আমাদের দলে আসলেই একজন আগ্রাসী স্ট্রাইকারের প্রয়োজন ছিল। আর সেই ব্যক্তিটি হচ্ছে সে (কস্তা)।’

image_printPrint