তাহিরের ঘুর্ণিতে কুপোকাত জিম্বাবুয়ে

167

ইস্ট লন্ডন, ১০ অক্টোবর ২০১৮ (বাসস) : ডান-হাতি লেগ স্পিনার ইমরান তাহিরের বোলিং নৈপুন্যে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে জিম্বাবুয়েকে ৩৪ রানে হারালো দক্ষিণ আফ্রিকা। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। ৪ ওভারে ২৩ রানে ৫ উইকেট নেন তাহির। ৫ উইকেট শিকারের মাধ্যমে টি-২০ ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ উইকেটশিকারীও হয়ে গেলেন তিনি। এখন পর্যন্ত ৩৭ ম্যাচে অংশ নিয়ে ৬২ উইকেট শিকার করেছেন তাহির।
ইস্ট লন্ডনে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেনি দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও অভিষেক হওয়া গিহান ক্লোটে ১১ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরেন দুই ওপেনার।
দুই ওপেনারের ব্যর্থতার পর দলের হাল ধরেন অধিনায়ক ডু-প্লেসিস ও অভিষেক ম্যাচ খেলতে নামা ভ্যান ডার ডুসেন। ৪১ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন তারা। ৫টি চার ও ২টি ছক্কায় ২০ বলে ৩৪ রান করা ডু-প্লেসিস ফিরে গেলেও, হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ডুসেন। তাকে সঙ্গ দিয়েছেন ডেভিড মিলার। চতুর্থ উইকেটে ৬৫ বলে ৮৭ রান যোগ করেন ডুসেন ও মিলার। ফলে ২০ ওভারে ৬ উইকেটে ১৬০ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ডুসেন ৫টি চার ও ১টি ছক্কায় ৪৪ বলে ৫৬ ও মিলার ৩৪ বলে ৩৯ রান করেন। জিম্বাবুয়ের কাইল জার্ভিস ৩৭ রানে ৩ উইকেট নেন।
জয়ের জন্য ১৬১ রানের লক্ষ্যে ভালো শুরু হয়নি জিম্বাবুয়ের। স্কোরবোর্ডে ১১ রান উঠতেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। দ্রুত ৩ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যাওয়া জিম্বাবুয়েকে টেনে তোলার চেষ্টা করেন উইকেটরক্ষক ব্রেন্ডন টেইলর ও সিন উইলিয়ামস। তবে জুটিতে খুব বেশি রান জড়ো করতে পারেননি তারা। মাত্র ২৯ রান যোগ করেন টেইলর ও উইলিয়ামস। দলীয় ৬৫ রানে মধ্যে বিদায় নেন দু’জনই। এরপর ৫ রানের ব্যবধানে আরও দুই উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখে ফেলে সফরকারীরা।
কিন্তু অষ্টম উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েন পিটার মুর ও ব্রেন্ডন মাভুতা। মাত্র ১৯ বলে ৫৩ রান যোগ করেন তারা। এতে জয়ের সুযোগ তৈরি হয় জিম্বাবুয়ের। কিন্তু ১২৩ থেকে ১২৬ রানের মধ্যে বাকী ৩ উইকেট হারিয়ে হারের ঢেকুঁর তুলে জিম্বাবুয়ে। মুর ১টি চার ৫টি ছক্কায় ২১ বলে ৪৪ রান করেন। ২টি করে চার-ছক্কায় ১৪ বলে ২৮ রান করেন মাভুতা। জিম্বাবুয়ে অলআউট হয় ১২৬ রানে। দক্ষিণ আফ্রিকার তাহির ৫, ডালার-ফেলুকুওয়াও ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন তাহির।
পচেফস্ট্রমে আগামী ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি-২০।