বাসস দেশ-২৭ : গ্রেনেড হামলার ন্যায় বিচার চাই : ওবায়দুল কাদের

368

বাসস দেশ-২৭
কাদের-দাবী-শাস্তি
গ্রেনেড হামলার ন্যায় বিচার চাই : ওবায়দুল কাদের
ঢাকা, ৯ অক্টােবর, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলার ন্যায় বিচার দাবী করে বলেছেন, এ হামলার সঙ্গে জড়িতরা যতই শক্তিশালী হোক না কেন, আমরা এ মামলার ন্যায্য বিচার চাই।
তিনি আজ বিকেলে রাজধানীর শ্যামপুর মিরহাজারীবাগ চৌরাস্তা মোড়ে আগামী জাতীয় নির্বাচন উপলক্ষে দলের গণসংযোগ কর্মসূচির অংশ হিসেবে লিফলেট বিতরণপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
দীর্ঘ ১৪ বছর পর আগামীকাল বুধবার ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসবিরোধী সমাবেশে নৃশংস গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করা হবে।
ওবায়দুল কাদের বলেন, এ গ্রেনেড হামলার মূল টার্গেট ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তাকে হত্যার করতেই এই গ্রেনেড হামলা করা হয়েছিল।
২১ আগস্ট গ্রেনেড হামলায় ‘আওয়ামী লীগ সুবিধাভোগী’ এবং এ ঘটনায় বিএনপির কেউ জড়িত ছিল না বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে তিনি বলেন, ইতিহাসের জঘন্য এই গ্রেনেড হামলার মামলা নিয়ে বিএনপি মহাসচিব নির্লজ্জ মিথ্যাচার করেছেন। মিথ্যাচারের ওপর কোনো নোবেল পুরস্কার থাকলে তিনি (ফখরুল) সেটা পেতেন।
তিনি বলেন, ‘যখন এই ঘটনা ঘটে তখন খালেদা জিয়া সংসদে দাঁড়িয়ে বলেছিলেন, শেখ হাসিনা ভ্যানিটি ব্যাগে গ্রেনেড নিয়ে এসেছিলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের মিথ্যাচার প্রমাণ করে তাদের হাতে গণতন্ত্র নিরাপদ নয়।’
‘এক মাসের মধ্যে দেশের চেহারা বদলে যাবে’ বিএনপি নেতা মওদুদ আহমেদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপির নেতারা দিবা স্বপ্ন দেখছেন। মানুষ এখন নির্বাচনের আমেজে আছে। সারা দেশে নির্বাচনী উৎসব শুরু হয়ে গেছে।’
নির্বাচনের আগে আন্দোলন করতে গেলে বিএনপি নেতাদের গণপিটুনি খেতে হবে বলেও উল্লেখ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেন, বিএনপি-জামায়াত নির্বাচনকে সামনে রেখে সহিংসতা ও নাশকতা করতে গেলে জনগণ তাদের প্রতিরোধ করবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর ব্যবস্থা নেবে।
নির্বাচন জানুয়ারি বা ডিসেম্বর যখনই হোক না কেন, নির্বাচনের জন্য আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করেন কাদের।
দলের নেতাকর্মীদের সর্তক থাকার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘মাথা গরম করবেন না। উস্কানিতে পা দেবেন না। সবাই সর্তক থাকবেন। উত্তেজিত হবেন না।’ আক্রান্ত হলে দাঁত ভাঙা জবাব দেওয়া হবে।
বাসস/এএসজি/এমএএস/২১০৫/জেহক