বাজিস-৭ : চাঁদপুরে আর্থ-সামাজিক উন্নয়নে ৮ লাখ ৮৭ হাজার ৯৭৪ জন সেবা পেয়েছে

130

বাজিস-৭
চাঁদপুর-উন্নয়ন
চাঁদপুরে আর্থ-সামাজিক উন্নয়নে ৮ লাখ ৮৭ হাজার ৯৭৪ জন সেবা পেয়েছে
চাঁদপুর, ৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : চাঁদপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, শিশু সুরক্ষা, স্বেচ্ছাসেবী সংগঠনকে অনুদান প্রদান, চিকিৎসা সহায়তাসহ অন্যান্য সেবা প্রদান করা হয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত এসব কাজ বাস্তবায়ন করা হয়েছে। আর এসব সুবিধা গ্রহণ করেছেন ৮ লাখ ৮৭ হাজার ৯৭৪ জন। এ খাতে সরকারের ব্যয় হয়েছে ১১১ কোটি ৫৭ লাখ ৩৩ হাজার ৩শ টাকা।
চাঁদপুর জেলা সমাজ সেবা অধিদপ্তর কার্যালয় থেকে জানা যায়, ৫ লাখ ৭৯ হাজার ৩৮৫ জনের মাঝে পল্লী সমাজসেবা, পল্লী মাতৃকেন্দ্র সুদমুক্ত ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে ৬২ কোটি ৯৮লাখ ৩০ হাজার টাকা। ২ লাখ ৭৪ হাজার ১০ জন দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিকে সুদমুক্ত ঋণ দেয়া হয়েছে ১৮ কোটি ৯১লাখ ৭৫ হাজার টাকা। ১৫৪ জন ক্যানসার, কিডনী, লিভারসিরোসিস ও জন্মগত হৃদরোগ এবং স্ট্রোক প্যালাইসড রোগীকে চিকিৎসা সহায়তা দেয়া হয়েছে ৭৭ লাখ টাকা।
বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন মঞ্জুরি দেয়া হয়েছে ১হাজার ৩২১জনকে। এতে ব্যয় হয়েছে ১৩ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা। ৩২৯ জনকে জেলা সমাজকল্যাণ পরিষদ হতে অসহায়, দরিদ্র ব্যক্তিদের অনুদান প্রদান করা হয়েছে ২৭ লাখ ৪৮ হাজার ৩শত টাকা।
জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে ৪০৪টি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনকে অনুদান প্রদান করা হয়েছে ২ কোটি ৪৮ লাখ ৮ হাজার টাকা। দক্ষতা বৃদ্ধি ও আর্থ-সামাজিক উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ১০ হাজার ৫৮১ জনকে। এতে ব্যয় হয়েছে ২ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা।
জেলা সদর হাসপাতাল ও ৮ উপজেলা হাসপাতালে রোগী কল্যাণ সমিতিকে অনুদান প্রদান করা হয়েছে ২০ হাজার ৪শত জনকে ১ কোটি ৩০ লাখ টাকা। নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত ১ হাজার ১২৫ জনকে সহায়তা প্রদান করা হয়েছে ৪৯ লাখ ৫০ হাজার টাকা। ২৬৫ জন সরকারি শিশু পরিবার ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহকে নিবাসীদের আর্থিক সহায়তা দেয়া হয়েছে ৮ কোটি ২৬ লাখ ৮০ হাজার টাকা।
চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে শেখ হাসিনার জনবান্ধ সরকার সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, শিশু সুরক্ষা, স্বেচ্ছাসেবী সংগঠনকে অনুদান প্রদান, চিকিৎসা সহায়তা, হিজড়াদের জীবনমান উন্নয়ন, শিক্ষিত নারী ও পুরুষদের দক্ষতা অর্জনে কম্পিউটার প্রশিক্ষণসহ অন্যান্য সেবা প্রদান করা হয়েছে। যা সরকার থেকে জনগণ সরাসরি গ্রহণ করছে। গত ১০ বছরে ব্যাপক মানুষ এ সেবাগুলো গ্রহণ করেছেন।
বাসস/সংবাদদাতা/আহো/১৩৩০/নূসী