গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে ‘এ ম্যান ফর অল সিজনস’ নাটক মঞ্চস্থ

330

ঢাকা, ৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাজধানীর শিল্পকলা একাডেমিতে জমে উঠেছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। প্রতিদিন নাটক, সংগীত, আবৃত্তি এবং বাঙালি সংস্কৃতির নানা আয়োজনে বিপুল সংখ্যক দর্শক শ্রোতার উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে উৎসব প্রাঙ্গণ।
উৎসবের দ্বিতীয় দিনে গতরাতে প্রাচ্যনাটদের প্রযোজনা ‘ এ ম্যান ফর অল সিজনস ’ নাটক মঞ্চস্থ হয় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। যুক্তরাজ্যের খ্যাতিমান নাট্যকার রবার্ট বোল্ট’এর এই নাটকটি দেখার জন্য হলভর্তি দর্শক বেশ মনোযোগ দিয়ে উপভোগ করেন।
ত্রিশ দশকের শেষভাগে বৃটিশ শাসনের ওপর লেখা এ নাটকের বিষয় অত্যন্ত হৃদয়গ্রাহী। স্যার টমাস মোরের জীবন ও কর্ম নিয়ে নাটকটি দর্শকদের অন্তর ছুুঁয়ে যায়। টমাস তার জীবনে সততা, রাজ প্রশাসনের কাজে নিষ্ঠার গুণে সবার প্রিয় মানুষ। প্রশাসনের এক উচ্চ পর্যায়ের কর্মকর্তার শপথ নিয়ে টমাসের বক্তব্যকে আদালতে ভুল ব্যাখা দিয়ে তার বিরুদ্ধে প্রহসনের বিচার করা হয়। রায়ে তাকে মৃত্যুদন্ড দেয়া হয়। টমাসের শিরোচ্ছেদ করে রায় কার্যকর হয়। মর্মবিদারক দুই ঘন্টার এ নাটকে মিলনায়তনে পিন পতনের শব্দ ছিল না।
ঐতিহাসিক এ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন শাহেদ ইকবাল। প্রাচ্যনাটের প্রধান আজাদ আবুল কালাম রয়েছেন নাটকটির নির্দেশনায়। সাড়া জাগানো নাটকটি ১৯৯৯ সালে প্রাচ্যনাট প্রথম মঞ্চস্থ করে। সে থেকে একাধারে ৩৬ প্রদর্শনী হয়েছিল। দীর্ঘদিন পর কাল ৩৭তম প্রদশর্নী হলো।
এতে অভিনয় করেন তৌহিদুল ইমন, আজাদ আবুল কালাম, রিতু সাত্তার, তপন মজুমদার, হীরা চৌধুরী, শতাব্দি ওয়াদুদ, শাহেদ আলী ,শাখাওয়াত প্রমুখ। সঙ্গীত পরিচালনায় রাহুল আনন্দ,সহকারী নির্দেশনায় তৌহিদুল ইসলাম ইমন এবং সেট এবং আলোকসজ্জায় ছিলেন সাইফুল ইসলাম।
এ ছাড়া উৎসবের দ্বিতীয় দিনে গতরাতে এক্সপেরিমেন্টারল থিয়েটার হলে মঞ্চস্থ হয় আরণ্যকের নাটক ‘ দি জুবিলি হোটেল ’। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে ছিল সপ্তকলী আসর, কন্ঠশীলন, প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংসদ, সুরতাল সংগীত একাডেমি ও স্বপ্ন বিকাশ কলাকেন্দ্রের গান, আবৃত্তি, নৃত্য পরিবেশনা। আজ উৎসবের অষ্টম দিনে সন্ধ্যায় তিনটি দলের নাটক ও চারটি সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন পরিবেশনা রয়েছে।