ম্যান সিটি-লিভারপুলের ড্রয়ে পয়েন্ট টেবিলে তাদের সাথে যোগ দিল চেলসি

178

লন্ডন, ৮ অক্টোবর ২০১৮ (বাসস) : প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা দুটি দল ম্যানচেস্টার সিটি ও লিভারপুর কাল একে অপরের মুখোমুখি হয়েছিল। এ্যানফিল্ডের হাই ভোল্টেজ এই ম্যাচটিতে কোন দলই জিততে না পারায় কপাল খুলেছে চেলসির। শীর্ষ দুই দল গোলশুন্য ড্র করায় সাউদাম্পটনকে ৩-০ গোলে পরাজিত করে সমান ২০ পয়েন্ট নিয়ে সিটি ও লিভারপুলের সাথে এখন টেবিলের শীর্ষে অবস্থান করছে চেলসি।
এদিকে মৌসুমের প্রথম দুটি ম্যাচে পরাজিত হবার পরে আবারো সঠিক পথে ফিরেছে আর্সেনাল। কাল তারা ফুলহ্যামকে ৫-১ গোলে বিধ্বস্ত করে নিজেদের যোগ্যতার জানান দিয়েছে।
ম্যানচেস্টার সিটির বিপক্ষে সব ধরনের প্রতিযোগিতায় টানা ১৭টি হোম ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে মাঠে নেমেছিল লিভারপুল। কিন্তু এ্যানফিল্ডের পরিবেশ আশানুরূপ ছিলনা, এই নিয়ে চার ম্যাচে জয়বিহীন থাকলো জার্গেন ক্লপের শিষ্যরা। দুই দলেরই আক্রমনাত্মক মেজাজের ম্যাচে আক্রমন-পাল্টা আক্রমন সবকিছুই হয়েছে। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি কোন দলই। বিশেষ করে গোলে শট নেবার ক্ষেত্রে লিভারপুল-সিটি কেউই সফল ছিলনা। ম্যাচের শেষ ভাগে লিওরে সানেকে বক্সের ভিতর ফাউলের অপরাধে লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন জিকের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি মার্টিন এ্যাটকিনসন। সার্জিও আগুয়েরো মাঠের বাইরে চলে যাওয়ায় আলেজেরিয়ান ফরোয়ার্ড রিয়াদ মাহারেজের ওপরই পেনাল্টি শটের দায়িত্ব দেন কোচ পেপ গার্দিওলা। কিন্তু মাহারেজের বাম পায়ের শট বারের উপর দিয়ে বাইরে চলে গেলে ৮৬ মিনিটে এগিয়ে যাওয়া হয়নি সিটিজেনদের। এই নিয়ে শেষ আটটি প্রিমিয়ার লিগ পেনাল্টিতে পাঁচটিতেই ব্যর্থ হলেন মাহারেজ।
গার্দিওলা অবশ্য পেনাল্টিতে মাহারেজের এই ব্যর্থতাকে স্বাভাবিক উল্লেখ করে বলেছেন, ‘তার সাহস আছে। অনুশীলনে সে পেনাল্টিগুলোতে ভালই করে থাকে। মাঝে মাঝে বড় ম্যাচে এমন ভুল হতে পারে। সাধারণত পেনাল্টি আগুয়েরো নিয়ে থাকে, কিন্তু সে তখন মাঠে ছিলনা। আমরা ভাল খেলেছি, ম্যাচের পরিসংখ্যান পর্যালোচনা করলে তা ধরা পড়বে। গত মৌসুমে আমরা এখানে হেরেছিলাম। আর এবার ড্র করালম। হতে পারে আগামী বছর জিতে বাড়ি ফিরবো।’
লিভারপুল বস ক্লপ অবশ্য ফিকশ্চারের অসঙ্গতিকে সামনে এনে বলেছেন মাত্র ১২দিনের মধ্যে চেলসির বিপক্ষে দুইবার, সিটির বিপক্ষে ম্যাচের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিপক্ষে খেলতে হবে। যা অবিশ্বাস্য। এটা অন্য কোন দলের ক্ষেত্রে হয়নি।
এ্যানফিল্ডে ড্রয়ের কারনে এবারের লিগে আট ম্যাচ পর সিটি, লিভারপুল ও চেলসি কেউই এ পর্যন্ত পরাজিত হয়নি। প্রত্যেকের সংগ্রহে সমান ২০ পয়েন্ট রয়েছে। গোল ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়ন সিটিজেনরা শীর্ষস্থানটি ধরে রেখেছে। এদিকে লন্ডন প্রতিপক্ষ টটেনহ্যামের সাথে সমান ১৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে আর্সেনাল।
দিনের শুরুতে ৩০ মিনিটে ইডেন হ্যাজার্ডের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী চেলসি। এরপর গত সপ্তাহে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দলে ডাক পাওয়া ২৪ বছর বয়সী মিডফিল্ডার রস বার্কলি ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। ম্যাচ শেষের ইনজুরি টাইমে আলভারো মোরাতার গোলে সাউদাম্পটনের বিপক্ষে ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি। এখনই অবশ্য প্রিমিয়ার লিগের শিরোপা বিষয়ে কিছু বলতে রাজী হননি বেলজিয়ান ফরোয়ার্ড হ্যাজার্ড। চেলসির এই অধিনায়ক বলেন, ‘শিরোপা প্রসঙ্গে চিন্তা করার সময় এখনো আসেনি। আমরা জানি লিগ শিরোপা জেতা কতটা কঠিন। কিন্তু নিজেদের ধারাবাহিকতা ধরে রাখাটা জরুরী।’