দেশে ১ কোটি ৪০ লাখ মা সন্তানদের উপবৃত্তির টাকা পাচ্ছেন : প্রাথমিক ও গণশিক্ষা সচিব

1121

মাগুরা, ৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : সারা দেশে ১ কোটি ৪০ লাখ মা তাদের সন্তানদের উপবৃত্তির টাকা পাচ্ছেন। রূপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে এই টাকা তাদের মোবাইল ফোনে পৌঁছে যাচ্ছে।
আজ মাগুরা সদর উপজেলার বাল্য সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে তাল গাছের বীজ রোপণ অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন এ কথা বলেন।
তিনি বলেন,একটি উন্নত ও মেধা সম্পন্ন জাতি গঠন নিশ্চিত করতে রাষ্ট্রের জন্যে শিক্ষা হচ্ছে মূল শক্তি।বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত ও মেধা সম্পন্ন জাতি গঠন নিশ্চিত করতে সার্বজনীন উপবৃত্তি, বিনামূল্যে বই বিতরণ, মানসম্পন্ন শিক্ষাসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।
সচিব বলেন, তালগাছ প্রাকৃতিক ভারসম্য রক্ষা ও বজ্রপাত প্রতিরোধে প্রাকৃতিক ‘আথির্ং’ হিসাবে কাজ করে। এ কারণে প্রধানমন্ত্রী বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসেবে চিহ্নিত করে তালগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন। তাল বীজ রোপণে সমাজের শিশুসহ সব শ্রেণী পেশার মানুষকে স্ব-উদ্যোগে এগিয়ে আসার আহবান জানান তিনি।
মাগুরা সদর উপজেলা পরিষদের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান। বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রুস্তম আলী, কৃষি সম্প্রসারণ উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমীন, স্থানীয় রাঘব দাইড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আশরাফুল আলম বাবুল ফকির।
পরে, স্কুলের শিক্ষার্থীরা বিদ্যালয় সংলগ্ন রাস্তার দু’ধারে তাল বীজ রোপণ করে।
উল্লেখ্য, চলতি বছর প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও বজ্রপাত প্রতিরোধে কৃষি বিভাগের সহযোগিতায় জেলার সদর উপজেলার ১৩টি ইউনিয়নে চলতি বছর ৫০ হাজার তাল বীজ রোপণ করা হবে।

image_printPrint