আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলংকা, প্রতিপক্ষ ভারত

394

ঢাকা, ৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপ অ-১৯ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে উঠেছে শ্রীলংকা।
টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে আজ নুয়ানিদু ফার্নান্দোর সেঞ্চুরিতে আফগানিস্তানকে ৩১ রানে হারিয়ে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে শ্রীলংকা।
মিরপুরস্থ শেরে-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠায় আফগানরা। শূন্য রানেই লংকান দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন আফগান বোলাররা। ১৬ রানেই তিন ব্যাটসম্যানকে আউট করে লংকাকে চেপে ধরেন আফগানিস্তানের বোলাররা। এমন অবস্থায় লংকান দলের হাল ধরেন নুয়ানিদু ফার্নান্দো। নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও এক প্রান্ত আগলে রাখেন নুয়ানিদু ফর্নান্দো। শেষ পর্যন্ত ফার্নান্দোর ১১১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৯ রান করে শ্রীলংকা। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান করেন অধিনায়ক নিপুন পেরেরা। এছাড়া কালনা পেরেরা ২২ ও পাসিন্দু সুরিয়াবান্দ করেন অপরাজিত ১৯ রান।
আফগান্তিানের আব্দুল রহমান ৯ ওভার বোলিং করে ৪২ রানে শিকার করেন ৩ উইকেট। জয়ের জন্য ২১০ রানের লক্ষ্যে খেলতে নেমে ৯ বল বাকি ধাকতে ১৭৮ রানে অল আউট হয়ে যায় আফগানিস্তান। অধিনায়ক রহমানুল্লাহ গুরবাজ সর্বোচ্চ ৪৬ রান করে। দ্বিতীয় সর্বোচ্চ আইজাজ করেন ৩৭ রান। এছাড়া বশীর খান ২৭ ও রিয়াজ হুসেইন করেন ১৫ রান।
শ্রীলংকার পক্ষে শশিকা দুলশান ২৪ রানে ৪ উইকেট শিকার করেন।
এর আগে গতকাল অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করে ভারত।
আগামী ৭ সেপ্টেম্বর একই ভেন্যুতে ফাইনালে মোকাবেলা করবে ভারত-শ্রীলংকা।