ম্যানিলায় এডিবি’র বাষির্ক সভা আগামীকাল

76

ঢাকা, ২ মে, ২০১৮ (বাসস) : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড অব গভর্নরসের ৫১তম বার্ষিক সভা আগামীকাল ৩ মে বৃহস্পতিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ব্যাংকের সদর দফতরে অনুষ্ঠিত হবে। এই সভায় এশিয়া, উত্তর আমেরিকা এবং ইউরোপীয় দেশসমূহ থেকে ৪ হাজারের বেশি প্রতিনিধি যোগ দেবেন।
আজ এখানে ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় যোগ দিতে অর্থমন্ত্রীগণ, কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনরগণ, বেসরকারি খাতের প্রতিনিধিগণ, উন্নয়ন অংশীদার, শিক্ষাবিদ, সুশীল সমাজ ও মিডিয়ার এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিগন ইতোমধ্যে ম্যানিলায় এডিবি সদর দফতরে এসে পৌঁছেছেন।
এডিবি প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও এডিবি’র বার্ষিক সভা আয়োজন করার জন্য ফিলিপাইন সরকার এবং অর্থমন্ত্রী ও বোর্ড অব গভর্নরসের চেয়ার কালোর্স জি ডোমিনগুইয়েজের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এ বছর সভার প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ইনক্লুসিভ উন্নয়নের জন্য জনগণ ও অর্থনীতির সাথে যোগাযোগ’।
ইকোহামায় গত বছরে এডিবির বাষির্ক সভা অনুষ্ঠিত হবার পর থেকে ডোমিনগুইয়েজ এবং নাকাও কয়েক দফা বৈঠক করেছেন। এ সকল বৈঠকে ফিলিপাইন সরকার এবং এডিবি’র অংশীদারিত্ব জোরদার করার বিষয় নিয়ে এবং এডিবি পরিচালনা ও ম্যানিলায় অনুষ্ঠিতব্য সংস্থার বাষির্ক সভা কি ভাবে আরো গুরুত্ব পেতে পারে, সে সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়।
ম্যানিলায় এটি হবে এডিবির ১৬তম সভা। ম্যানিলায় সর্বশেষ বৈঠক হয়েছিল ২০১২ সালে। বৈঠকে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কার্যকর উন্নয়নে বৈশ্বিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। গত বছরে ইকোহামায় অনুষ্ঠিত এডিবির বাষির্ক সভায় ডোমিনগুয়েজ বলেছিলেন, উন্নয়নশীল দেশগুলোকে দেয়া সহায়তা আরো জোরদার করতে হবে।
সভায় অংশগ্রহণকারী প্রতিনিধিগন আগামীতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কাঙ্খিত অগ্রগতি অর্জন ও টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের বিষয় নিয়ে আলোচনা করবেন।

image_printPrint