জাল লাইসেন্স নিয়ে গাড়ি চালাবেন না : নৌ-পরিবহন মন্ত্রী

715

ঢাকা, ১ মে, ২০১৮ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান জাল লাইসেন্স নিয়ে শ্রমিকদের গাড়ি না চালানোর আহবান জানিয়েছেন।
আজ ঢাকা মতিঝিলে বিমান অফিস প্রাঙ্গণে মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।
শাজাহান খান বলেন, দুর্ঘটনা রোধে শ্রমিক মালিক ও যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে আরো সচেতন হতে হবে। চালকের অবহেলা ও অদক্ষতায় যেন দুর্ঘটনা না ঘটে সেজন্য চালকদের আরো বেশি সাবধানতার সঙ্গে গাড়ি চালাতে হবে। গাড়িতে যাতে অদক্ষ চালক ও শ্রমিক কাজ করতে না পারে সেজন্য মালিকদের সতর্ক থাকতে হবে। গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা বন্ধ করতে হবে।
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ছাদিকুর রহমান হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবির খান ও মোখলেছুর রহমান,
শাজহান খান বলেন, সড়ক পরিবহন সেক্টর একটি সেবামূলক সেক্টর। পরিবহন শ্রমিকেরা যাত্রীদের সেবা করে থাকে।
তিনি বলেন পরিবহন শ্রমিকরা একেবারে নির্দোষ বা নিরপরাধী সেটা বলব না। দুর্ঘটনার ফলে অনেক চালকের বিরুদ্ধে মামলা হয়। মামলার বিচারে যারা দোষী হয়, তাদের জন্য ফেডারেশন থেকে কোন প্রতিবাদ করা হয় না। তবে নিরাপরাধীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় বিচার হলে সেটার জন্য সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়।
মন্ত্রী বলেন বিভিন্ন স্থানে রাস্তার বাঁকগুলো সরলীকরণ, ফুটওভার ব্রিজ, পাতালপথ নির্মাণের ফলে দুর্ঘটনা অনেকটা কমে এসেছে। দুর্ঘটনারোধকল্পে সড়ক পরিবহন সেক্টরকে আরো সাবধান হতে হবে। তিনি বলেন, উপমহাদেশের মধ্যে বাংলাদেশের দুর্ঘটনা কম ঘটে থাকে। সড়ক পরিবহন আইন যুগোপযোগী করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
সমাবেশ শেষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিমান অফিস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়াম ঘুরে জি পি ও’র মোড় হয়ে মুক্তাঙ্গণে গিয়ে শেষ হয়।