বাজিস-৪ : চাঁদপুরের হাজিগঞ্জ-শাহরাস্তি উপজেলায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ সম্পন্ন

157

বাজিস-৪
চাঁদপুর-শিক্ষা প্রতিষ্ঠান
চাঁদপুরের হাজিগঞ্জ-শাহরাস্তি উপজেলায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ সম্পন্ন
চাঁদপুর, ৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলার হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষায় আলো ছড়িয়ে যাচ্ছে যুগ যুগ ধরে। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামগত উন্নয়ন হয়নি বহু বছর যাবত। কিন্তু বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার রাষ্ট্র ক্ষমতায় আসার পর পর্যায়ক্রমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনেক উন্নয়ন কাজ করেছেন। ২০০৯ সাল থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত এ দুই উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ, উর্ধ্বমুখী সম্প্রসারণসহ ২৩ কোটি ১৬ লাখ ৩১ হাজার টাকার উন্নয়ন কাজ করেছেন। আর এ কাজ বাস্তবায়ন করেছেন সরকারের শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর।
শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর চাঁদপুর নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এ দুই উপজেলায় ৫টি কলেজ, ৩৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ১১টি মাদ্রাসার উন্নয়ন কাজ করা হয়েছে। এর মধ্যে কিছু প্রতিষ্ঠানের কাজ সম্পন্ন হয়েছে, কিছু চলমান রয়েছে এবং কিছু প্রতিষ্ঠানের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টি প্রতিষ্ঠানের কাজ সম্পন্ন হয়েছে। আর বাকীগুলোর কাজ চলমান রয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, হাজীগঞ্জ ডিগ্রি কলেজের একটি সম্পূর্ণ নতুন ভবন তৈরি করেছে বর্তমান সরকার। হাজীগঞ্জ পাইলট স্কুল এন্ড কলেজেও নির্মাণ হয়েছে একটি নতুন ভবন। এভাবে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের ভবন সম্প্রসারণ হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের দীর্ঘদিনের শ্রেণী কক্ষ সমস্যা সমাধান হয়েছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর নির্বাহী প্রকৌশলী কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী স্বপন কুমার সাহা জানান, শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ এখন খুবই মান সম্মত করা হয়। এ শিক্ষা প্রতিষ্ঠান ভবন গুলো হওয়ার ফলে শ্রেণীকক্ষের সমস্যা অনেকটাই সমাধান হয়েছে এবং সুন্দর পরিবেশে শিক্ষার্থীরা এখন পাঠদান করছে। আমরা ৫১টি প্রতিষ্ঠানের ভবন নির্মাণে কাজ করছি তবে গত জুনের মধ্যে ৪২টি প্রতিষ্ঠানের কাজ সম্পন্ন হয়েছে। আর বাকি ৯টির কাজ চলমান রয়েছে। আমরা সর্বদা শিক্ষা বিভাগের এসব নির্মাণ কাজ তত্ত্বাবধান করছি।
বাসস/সংবাদদাতা/আহো/১১২৫/নূসী