বাজিস-১ : নড়াইলে পাটের দাম ভালো পাওয়ায় চাষিরা খুশি

313

বাজিস-১
নড়াইল-পাট
নড়াইলে পাটের দাম ভালো পাওয়ায় চাষিরা খুশি
নড়াইল, ৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলায় এ বছর পাটের দাম ভালো পাওয়ায় খুশি চাষিরা। বর্তমানে প্রতিমণ পাট (৪০কেজি) ১ হাজার ৮শ’ টাকা থেকে ২হাজার ২শ’টাকা দরে বিক্রি হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নড়াইলের ৩উপজেলায় ২৩ হাজার ৬১০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। চাষ হওয়া জমিতে ২ লাখ ৯৬ হাজার ৪৩ বেল পাট উৎপাদন হয়েছে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরো জানা যায়, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে জেলার ৩ উপজেলায় পাটের বাম্পার ফলন হয়েছে। এ বছর জেলার লোহাগড়া উপজেলায় সবচেয়ে বেশি জমিতে পাটের চাষ হয়েছে।এ উপজেলায় ১১ হাজার ২শ’ ৬০ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে।উৎপাদন হয়েছে ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৭৫ বেল পাট।এছাড়া নড়াইল সদর উপজেলায় ৪ হাজার ৭শ’ ২৫ হেক্টর জমিতে ৫৩ হাজার ১শ’ ৫৬ বেল পাট এবং কালিয়া উপজেলায় ২ হাজার ৬শ’ ৫০ হেক্টর জমিতে ২৯ হাজার ৮শ’ ১২ বেল পাট উৎপাদন হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের প্রশিক্ষণ কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, গত কয়েক বছর পাটের দাম ভালো পাওয়ায় এ বছরও কৃষকরা আগ্রহ সহকারে পাট চাষ করেন।তাছাড়া এ জেলার মাটি ও আবহাওয়া পাট চাষের জন্য সবচেয়ে উপযোগী। এ জেলার পাট খুলনা-যশোর অঞ্চলের বিভিন্ন পাটকলে সরবরাহ করা হয়ে থাকে। এছাড়া পাটকাঠি পানের বরজ, জ্বালানি কাজসহ গ্রামাঞ্চলের বাড়িঘরের বেড়া দেয়ার কাজে বলে ব্যবহার হয়ে থাকে বলে তিনি জানান।
বাসস/সংবাদদাতা/আহো/১১১৫/নূসী