চ্যাম্পিয়ন নেপালকে হারিয়ে তাজিকিস্তানের উড়ন্ত সূচনা

271

সিলেট, ২ অক্টোবর ২০১৮ (বাসস) : বর্তমান চ্যাম্পিয়ন নেপালকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপে উড়ন্ত সূচনা করেছে তাজিকিস্তান। গত আসরের চ্যাম্পিয়ন নেপালকে ২-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালের পথে একধাপ এগিয়ে গেছে মধ্য এশিয়ার দেশটি। বিজয়ী দলের হয়ে একটি করে গোল করেছেন অধিনায়ক ফাতখুল্ল ফাতখুলুয়েভ ও তুরোনভ। আগামী পরশু গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে শক্তিশালী ফিলিস্তিনের মুখোমুখি হবে তাজিকরা। ঐ ম্যাচে ড্র করলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে তাজিকদের।
আজ সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এ গ্রুপের প্রথম ম্যাচের শুরু থেকেই নেপালকে চেপে ধরে শিরোপা প্রত্যাশীরা। ফ্লাড লাইটের আলোয় ছন্দময় আর গতির ফুটবল খেলে বর্তমান চ্যাম্পিয়নদের দিশেহারা করে তোলে তাজিকরা। শুরু থেকেই গোলের নেশায় ছিল তারা। আক্রমনের পর আক্রমনে নেপালকে বিধ্বস্ত করলেও গোলের দেখা পেতে ২৭ মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় তাদের। পেনাল্টি থেকে গোল করেন অধিনায়ক ফাতখুল্ল ফাতখুলুয়েভ (১-০)। প্রথমার্ধে আরও বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি করেছিল র‌্যাংকিংয়ের ১২০ নম্বরে থাকা তাজিকিস্তান। তবে নেপালের রক্ষন দেয়াল ভাঙ্গতে পারেনি।
বল পজিশনে এগিয়ে থাকা শিরোপা প্রত্যাশীদের গোলের ক্ষুধা যেনো সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তীব্র হচ্ছিল। সেই গোলের নেশা থেকেই ম্যাচের ৭০ মিনিটে স্কোর লাইন ডাবল করেন তুরোনভ। বাঁ প্রান্ত ফাতখুল্ল ফাতখুলুয়েভের ক্রসে বক্সে দাঁড়িয়ে দারুন এক হেডে নিশানা ভেদ করেন বদলী হিসেবে মাঠে নামা এ স্ট্রাইকার (২-০)। নিজে গোল করার সঙ্গে সঙ্গে অপর গোলে সহযোগিতা করায় ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক ফাতখুল্ল ফাতখুলুয়েভ। ম্যাচ শেষে তিনি বলেন, ‘প্রথম ম্যাচ হিসেবে এ জয়টা আমাদের খুব প্রয়োজন ছিল। ফিলিস্তিনের সঙ্গেও আমরা জিততে চাই। সে ধরনের প্রস্তুতি আমাদের আছে। এর আগেও আমরা দু’টো ম্যাচ খেলেছি ওদের বিরুদ্ধে। তারা বেশ শক্তিশালী।’

image_printPrint