নোয়াখালীতে মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক অহিংসা দিবস উদযাপন

678

নোয়াখালী, ২ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলার সোনাইমুড়ি উপজেলার জয়াগ গ্রামে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রমে নানা আয়োজনের মধ্য দিয়ে মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক অহিংসা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার আশ্রমে স্থাপিত দেশের সর্ববৃহৎ ‘গান্ধী ভাষ্কর্য’ উন্মোচন করা হয়। এরআগে সকালে গান্ধীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান শুরু করা হয়।
পরে ‘বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে গান্ধী দর্শনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম অহিদুজ্জামান, জেলা প্রশাসক তন্মম দাস, পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ বিপিএম-সেবা, পিপিএম-সেবা, ভারতীয় হাই কমিশনের সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জী, আশ্রমের সচিব ঝর্ণা ধারা চৌধুরী, আশ্রমের ট্রাস্ট্রি কাজী মানছুরুল হক খসরু, এনআরডিএস এর প্রধান সমন্বয়কারী আবদুল আউয়াল, সোনাইমুড়ি উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল হক কামাল, উপজেলা নির্বাহী অফিসার টিনা পাল ও কলকাতা-নোয়াখালী শান্তি-সম্প্রীতি-মৈত্রী যাত্রার টিম লিডার চন্দন পাল।
আশ্রমের পরিচালক রাহা নব কুমারের সঞ্চালনায় আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিব্য জ্যোতি সরকার।
বক্তারা বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে গান্ধী দর্শনের তাৎপর্য তুলে ধরে সমাজের সর্বত্র এই আদর্শ ছড়িয়ে দেয়ার প্রতি গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে ২৬ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত নোয়াখালীতে শান্তি-সম্প্রীতি-মৈত্রী যাত্রায় ভারতের বিভিন্ন প্রদেশ থেকে ১৯ জন গান্ধী ভক্ত অংশগ্রহণ করেন।