বাসস দেশ-২৩ : শ্রমিক কল্যাণ তহবিলে বিভিন্ন কোম্পানীর দেয়া বর্তমান জমার পরিমাণ ৩১২ কোটি টাকা: শ্রম প্রতিমন্ত্রী

335

বাসস দেশ-২৩
শ্রমিক কল্যাণ তহবিল-শ্রম প্রতিমন্ত্রী
শ্রমিক কল্যাণ তহবিলে বিভিন্ন কোম্পানীর দেয়া বর্তমান জমার পরিমাণ ৩১২ কোটি টাকা: শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ২ অক্টোবর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের বলেছেন, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে বিভিন্ন কোম্পানীর দেয়া বর্তমান জমার পরিমাণ ৩১২ কোটি টাকা।
তিনি বলেন, ‘এ তহবিল থেকে নিয়মিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা দেয়া হচ্ছে। এতে করে শ্রমিকদের জীবন মান, কোম্পানীর কর্মপরিবেশ উন্নত হচ্ছে এবং উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ছে।’
আজ মঙ্গলবার সচিবালয়ে বাটা সু কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক চিটপান কানহাসিরি ওই কোম্পানীর গত একবছরের লভ্যাংশের ৮৩ লাখ ৫৯ হাজার ৩’শ ৬৫ টাকার একটি চেক ‘শ্রমিক কল্যাণ তহবিল’-এর জন্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের কাছে হস্তান্তরকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘শ্রমিকদের কল্যানে বাংলাদেশ শ্রম আইনের আলোকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল গঠন সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এটি একটি ইউনিক আইন। এ আইন বলে বিভিন্ন কোম্পানীতে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারী বছর শেষে কোম্পানীর লাভের ৫ শতাংশের শতকরা ৮০ ভাগ সমান হারে ভাগ করে নেন। বাকীঁ বিশ ভাগের মধ্যে দশ ভাগ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে জমা দেন।’
অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আনিসুল আউয়াল, বাটা সু কোম্পানীর জিএম (ফাইন্যান্স) এবং কোম্পানী সচিব হাসিম রেজা এবং জিএম (এইচ আর) সৈয়দ জাহিদুল ইসলাম সহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৯৫০/এমকে