পঞ্চগড়ে ছাত্রীদের সাইকেল শোভাযাত্রা

5681

॥ মো: মামুন ইসলাম ॥
রংপুর, ২ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদানের জন্য কৃতজ্ঞতা জানিয়ে স্কুল-কলেজের ছাত্রীরা আজ মঙ্গলবার পঞ্চগড় জেলার অটোয়ারি উপজেলার বিভিন্ন এলাকায় ব্যতিক্রমধর্মী বাইসাইকেল শোভাযাত্রা বের করেন।
প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ ও আওয়ামী লীগ নেতা নাঈমুজ্জামান মুক্তা’র উদ্যোগে মাসব্যাপী এ বাইসাইকেল শোভাযাত্রা কর্মসূচি শুরু হয়েছে।
পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরা পুরো অক্টোবর মাস এই শোভাযাত্রা কর্মসূচি বাস্তবায়ন করবে।
আওয়ামী লীগ নেতা নাঈমুজ্জামান মুক্তা দীর্ঘসময় ধরে নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা ব্যাক্তিগত উদ্যোগে পঞ্চগড় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সভা-সমাবেশে তুলে ধরে আসছেন। এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার আটোয়ারী উপজেলার বলরামপুর আদর্শ মহাবিদ্যালয় থেকে পাঁচ শতাধিক ছাত্রী স্বতস্ফূর্তভাবে একত্রিত হয়ে সাইকেল শোভাযাত্রা বের করেন। তারা ছোট ছোট ব্যানার নিয়ে প্রায় ১২ কিলোমিটার সড়কপথ বাইসাইকেলে করে প্রদক্ষিণ করে।
এসময় বলরামপুর আদর্শ মহাবিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত শোভাযাত্রা-পূর্ব এক সংক্ষিপ্ত সমাবেশে নাঈমুজ্জামান মুক্তা বক্তব্য রাখার পর তিনি নিজেও ছাত্রীদের সাথে বাইসাইকেল শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রায় বলরামপুর আদর্শ মহাবিদ্যালয় ছাড়াও আটোয়ারী মহিলা কলেজ ও মীর্জা গোলাম হাফিজ বালিকা উচ্চ বিদ্যালয় ছাত্রীরা অংশ নেন।
এসময় আটোয়ারী উপজেলার বলরামপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা, আটোয়ারী মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল মান্নান, বলরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেশব চন্দ্র রায়, স্থানীয় আওয়ামী লীগ নেতা মকলেছার রহমান মকলেছ, কামরুজ্জামান শেখ মিলন এবং সাইফুল আলম বাবু উপস্থিত ছিলেন।
পরে আটোয়ারী মহিলা মহাবিদ্যালয়ের আরো দু’শতাধিক ছাত্রী আলাদাভাবে বাই সাইকেল শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
বাইসাইকেল শোভাযাত্রা অংশ নেয়া বলরামপুর আদর্শ মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্রী সাদিয়া আফরিন বাসস’কে জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের সনদে সন্তানের বাবার নামের পাশাপাশি মায়ের নাম ব্যবহার বাধ্যতামূলক করাসহ নারী ক্ষমতায়নে ব্যাপক কাজ করেছেন। আমরা তাকে সম্মান জানতে এই শোভাযাত্রা করছি।’
বলরামপুর আদর্শ মহাবিদ্যালয়ের ছাত্রী আফরিন আকতার বলেন, ‘শিক্ষা, স্বাস্থ্য, জনপ্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী, পুলিশ, বিজিবি, আনসার, কুটনীতি, বিচার বিভাগসহ নানা ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার অবদান অনস্বীকার্য। এছাড়া বছরের শুরুতেই আমরা বই পাচ্ছি। এই কর্মসূচিতে স্বতস্ফূর্তভাবে অংশ নিতে পেরে আমরা খুব খুশি।’
বলামারপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ গোলাম মোস্তফা বাসস’ক জানান, শিক্ষার্থীদের বাবার নামের সাথে মায়ের নাম লেখা বাধ্যমূলক করা, বছরের শুরুতেই বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদানসহ নারীদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অপরিসীম। তাই প্রধানমন্ত্রীর প্রতি সম্মান জানিয়ে আজ পাঁচ শতাধিক শিক্ষার্থী প্রায় ১২ কিলোমিটার আজ বাইসাইকেল র‌্যালি করেছেন। শিক্ষার্থীদের পাশাপাশি এমন কর্মসূচিতে অংশ নিতে পেরে আমরাও উচ্ছ্বসিত।
নাঈমুজ্জামান মুক্তা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও তাদের সামাজিক, রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে এগিয়ে নিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধিশালী উন্নত সোনার বাংলা’য় রূপান্তরিত করার উদ্যোগের পাশাপাশি মহিয়সী নারী বেগম রোকেয়ার স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনা নারীদের ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে গোটা বিশ্বে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাই শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে এই বাইসাইকেল র‌্যালি কর্মসূচিতে অংশ নিয়েছেন। পুরো অক্টোবর জুড়ে পঞ্চগড়ের সদর, আটোয়ারী ও তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি চলবে।