বাসস রাষ্ট্রপতি-১ : স্যানিটেশন ব্যবস্থাপনায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ : রাষ্ট্রপতি

165

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- স্যানিটেশন-বাণী
স্যানিটেশন ব্যবস্থাপনায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ : রাষ্ট্রপতি
ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে স্যানিটেশন ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
আগামীকাল ৩ অক্টোবর জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন রাষ্ট্রপতি।
দেশব্যাপী স্যানিটেশন কার্যক্রমকে গতিশীল করতে এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এ বছরও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ উদযাপনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, জনস্বাস্থ্যের উন্নয়নে সকলের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা অপরিহার্য। বাংলাদেশ স্যানিটেশন কর্মসূচিতে ‘সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, যা আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসিত হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, ইতিমধ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ দেশের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আন্তরিক সহায়তায় এক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্ভব হয়েছে। ‘জাতীয় স্যানিটেশন মাস’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’র কর্মকান্ড দেশব্যাপী জনস্বাস্থ্য বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে ইতিবাচক ভূমিকা রাখবে।
তিনি বলেন, সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জনে সবাইকে নিরলস প্রচেষ্টার পাশাপাশি। এজন্য দেশব্যাপী স্যানিটেশন ব্যবস্থাপনায় জনগণের সক্রিয় সহযোগিতা ও অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
রাষ্ট্রপতি আশা করেন যে, দেশব্যাপী ‘জাতীয় স্যানিটেশন মাস’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৮’ উদ্যাপনের সকল কর্মসূচি কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
বাসস/তবি/এমআর/১৬১০/-এমএসআই