বাজিস-৬ : চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে

211

বাজিস-৬
চাঁদপুর-শিক্ষা প্রতিষ্ঠান
চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে
চাঁদপুর, ২ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলায় বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার যোগাযোগ, চিকিৎসা ও গ্রামীণ আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি শিক্ষা বিভাগেও ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। দেশের সার্বিক উন্নয়নের সাথে সাথে বেড়েছে শিক্ষার হার। শিক্ষার সুযোগ সুবিধা বৃদ্ধি করায় ছাত্র-ছাত্রীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এসব কারণে সমস্যা বেড়েছিলো শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামগত উন্নয়ন। এ বিষয়ে সরকার সমান তালে দৃষ্টি দেয়ায় এখন আর এ সমস্যা নেই। আর থাকলেও সেগুলো পর্যায়ক্রমে সমাধান হবে।
জেলার ৫টি সংসদীয় আসনে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতিষ্ঠানের একাডেমিক ভবনসহ সংশি¬ষ্ট অবকাঠামগত উন্নয়ন হয়েছে। প্রত্যেক সংসদ সদস্যের সুপারিশের মাধ্যমে এসব বরাদ্দ আসে। পর্যায়ক্রমে সরকারি কলেজ থেকে শুরু করে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলো নতুন ভবন এবং ভবন সম্প্রসারণ এর জন্য সরকারি বরাদ্দ পান।
চাঁদপুর-২ আসন মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা নিয়ে গঠিত। এ আসনে বর্তমান সংসদ সদস্য হচ্ছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম। এ আসনে গত ১০ বছরে মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসা মিলিয়ে ৪৮টি প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ আসে। এর মধ্যে ৪০টি প্রতিষ্ঠানের কাজ সমাপ্ত হয়েছে।
চাঁদপুর জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানাযায়, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ৮টি কলেজ, ৩৩টি স্কল, ৭টি মাদ্রাসার একাডেমিক ভবন উন্নয়ন কাজের বরাদ্দ আসে। এর মধ্যে ৪০টির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আর এ কাজে সরকারের ব্যয় হয়েছে ৩১ কোটি ৯৫লাখ ১৯ হাজার টাকা। আর বাকী কাজ চলমনা প্রক্রিয়া রয়েছে।
বর্তমান সরকার মতলব উত্তর উপজেলায় চেঙ্গারচর কলেজকে সরকারি ও মতলব ডিগ্রী কলেজকে জাতীয় করণ করেছেন। এছাড়াও জাতীয় করণ হয়েছে মতলব দক্ষিণ উপজেরার মতলব জেবি পাইলট উচ্চ বিদ্যালয় ও মতলব উত্তরের চেঙ্গারচর উচ্চ বিদ্যালয়।
মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু বলেন, বর্তমান শিক্ষা ও জনবান্ধব সরকার মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক উন্নয়ন কাজ করেছেন। ৪৮ কাজের মধ্যে ৪০ টি ভবনের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে, আরো ৮ কাজ চলমান আছে। এ সকল উন্নয়ন আমাদের সাংসদ ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়ার সার্বিক প্রচেষ্টায় হয়েছে। ইতিমধ্যেই মতলব ডিগ্রি কলেজের ১টি ৪তলা ভবন এবং ১টি ৩ তলা ভবনের কাজ সম্পন্ন করেছেন। এছাড়াও মতলব মুন্সিরহাট কলেজের একটি ভবনের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২৪৫/নূসী