এসডিজি আর্জনে শ্রমিক অধিকার নিশ্চিতকরণের কোন বিকল্প নেই : রাষ্ট্রপতি

165

ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৮ (বাসস ) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, দেশের উৎপাদনশীলতা বৃদ্ধি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উন্নত কর্মপরিবেশ, শ্রমিক-মালিক সুসম্পর্ক, শ্রমিকের অধিকার, তাঁদের পেশাগত নিরাপত্তা ও সুস্থ্যতা নিশ্চিতকরণের কোন বিকল্প নেই।
১ মে মহান মে দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন । আগামীকাল বিশ্বের অন্যান্য দেশের মতো দেশব্যাপী এ দিবস উদযাপিত হবে।
মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, শ্রমজীবী ও মেহনতি মানুষই হচ্ছে উন্নয়নের প্রধান চালিকাশক্তি। তাঁদের অক্লান্ত পরিশ্রমের মধ্যেই নিহিত রয়েছে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ।
আবদুল হামিদ বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন তথা ‘রূপকল্প-২০২১ ও ২০৪১’ বাস্তবায়নে শ্রমজীবী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার শ্রমজীবী মানুষের সার্বিক কল্যাণসাধন ও তাঁদের দক্ষতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করে যাচ্ছে। বর্তমান শ্রমিকবান্ধব সরকার এ লক্ষ্যে ন্যূনতম মজুরি নিশ্চিতসহ শ্রমিকের স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে।
তিনি বলেন, দেশের শিল্প ও বাণিজ্যের অগ্রযাত্রার ক্ষেত্রে প্রয়োজন বিনিয়োগবান্ধব পরিবেশ, শ্রমিকের একাগ্রতা এবং শ্রমিক মালিক পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। শ্রমিক ও মালিকের ইতিবাচক ও অগ্রসরমাণ অংশগ্রহণের মাধ্যমে শ্রমক্ষেত্রে স্থিতিশীলতা ও উৎপাদনশীলতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে। শ্রমজীবী মানুষের অধিকার, স্বার্থ ও কল্যাণের সঙ্গে মহান মে দিবসের অন্তর্নিহিত তাৎপর্য ওতপ্রোতভাবে জড়িত। তাঁদের জীবনমান উন্নয়ন এবং ন্যায্য অধিকার রক্ষায় সকলে স্ব স্ব ক্ষেত্রে ঐকান্তিকভাবে দায়িত্ব পালন করে যাবেন।

image_printPrint