নাফটা চুক্তির সংস্কার বিষয়ে কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে সমঝোতা

278

অটোয়া, ১ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : কানাডা ও যুক্তরাষ্ট্রের আলোচকরা নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্টের (এনএএফটিএ) সংস্কার বিষয়ে রোববার রাতে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। কানাডীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। খবর এএফপি’র।
আমেরিকার উচ্চ পর্যায়ের এক সূত্রের বরাত দিয়ে সিটিভির খবরে বলা হয়, এ ব্যাপারে উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছেছে। চুক্তিটির ব্যাপারে একটি যৌথ বিবৃতি আশা করা হচ্ছে।
কানাডার আরেক চ্যানেল সিবিসি’র খবরে বলা হয়, নতুন নাফটার গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোর বিষয়ে এ দু’টি দেশ একটি চুক্তিতে উপনীত হয়েছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি সূত্র এমন খবর নিশ্চিত করেছে।
মার্কিন কংগ্রেসে সংশোধিত চুক্তির বিষয়বস্তু জমা দিতে বেধে দেয়া সময়সীমার দুই ঘণ্টা আগে স্থানীয় সময় রাত ১০টায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আহবানে মন্ত্রিপরিষদের এক জরুরি বৈঠকের পর এ চুক্তির কথা বলা হলো।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাফটাকে ইতিহাসের সবচেয়ে খারাপ চুক্তি হিসেবে অভিহিত করে ১৯৯৪ সালের এ বাণিজ্য চুক্তির পুনর্বিবেচনার ওপর গুরুত্ব দেন এবং গত আগস্টে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে আলোচনা শুরু করেন।
বাসস/এমএজেড/১১২০/কেজিএ