মেসির হ্যাটট্রিকে চার ম্যাচ হাতে রেখে বার্সেলোনার ২৫তম লীগ শিরোপা জয়

410

মাদ্রিদ, ৩০ এপ্রিল ২০১৮ (বাসস) : লিওনেল মেসির হ্যাটট্রিকে দিপোর্তিভো লা করুনাকে উত্তেজনাকর ম্যাচে ৪-২ গোলে পরাজিত করে চার ম্যাচ হাতে রেখে লা লিগার শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। এটি কাতালান জায়ান্ট ক্লাবটির ইতিহাসে ২৫তম লীগ শিরোপা।
এর আগে কোপা ডেল রে’ ফাইনালে সেভিয়াকে ৫-০ গোলে পরাজিত করে শিরোপা জয় করেছিল আর্নেস্টো ভালভার্দের দল। ফলে এবারের মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছ থেকে লীগ শিরোপা ছিনিয়ে নিয়ে দুটি মেজর ট্রফি ঘরে তুললো মেসি বাহিনী। যদিও রোমার বিপক্ষে প্রথম লেগে ৪-১ গোলে এগিয়ে থেকেও দ্বিতীয় লেগে নাটকীয় এক পরাজয়ে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় ঘটেছে বার্সেলোনার। এদিকে মৌসুমের ১৯তম পরাজয়ে রেলিগেশন জোন থেকে রক্ষা পেলনা দিপোর্তিভো।
মিডফিল্ডার সার্জিও বাসকোয়েটস ম্যাচ শেষে স্থানীয় গণমাধ্যমে বলেছেন, ‘আমরা প্রায় শতভাগ সফল একটি লীগ মৌসুমের দ্বারপ্রান্তে চলে এসেছি। আশা করছি অপরাজিত থেকেই লীগটা শেষ করতে পারবো। এবারের মৌসুমটা আমাদের দারুন কেটেছে। চ্যাম্পিয়নস লীগ বাদ দিলে দুটি বড় শিরোপা ঘরে এসেছে। এটা সত্যিই অসাধারণ।’
গত ১০ মৌসুমে এটি লীগে তাদের সপ্তম শিরোপা। লা করুনার মাঠে ম্যাচের শুরুতেই ফিলিপ কুতিনহোর গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ৩৮ মিনিটে মেসির ভলিতে ব্যবধান দ্বিগুন হয়। কিন্তু বিরতির ঠিক আগে লুকাস পেরেজের গোলে এক গোল পরিশোধ করে দিপোর্তিভো। ৬৪ মিনিটে বার্সাকে হকবাক করে দিয়ে তুরষ্কের উইঙ্গার এমরে কোলাক স্বাগতিকদের সমতায় ফেরায়। কিন্তু ৮২ ও ৮৫ মিনিটে লুইস সুয়ারেজের সহযোগিতায় মেসি লা লিগায় নিজের ৩০তম হ্যাটট্রিক পূরণের পাশাপাশি বার্সাকে লীগ শিরোপা উপহার দেন। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১১ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে বার্সেলোনা শিরোপা নিশ্চিত করলো। এ্যাথলেটিকোর আর মাত্র তিন ম্যাচ বাকি রয়েছে। প্রথম কোন দল হিসেবে অপরাজিত থেকে কোন সর্বোচ্চ লীগে শিরোপা জয়ের দারুন এক সুযোগ এখন বার্সার সামনে অপেক্ষা করছে।
সপ্তাহের শুরুতে অবসরের ঘোষনা দেয়া বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা কাল মূল একাদশে ছিলেননা। তার অনুপস্থিতিতে কুতিনহোর মাঠে নামাটা প্রত্যাশিতই ছিল। আর ম্যাচের সাত মিনিটে কোচের আস্থার প্রতিদানও দিয়েছেন এই ব্রাজিলিয়ান। জানুয়ারিতে লিভারপুল থেকে বার্সায় আসার পর এটি ছিল তার তৃতীয় লা লিগা গোল। রেলিগেশন জোন থেকে রক্ষা পেতে হলে দিপোর্তিভোর আরেকটি জয় প্রয়োজন ছিল। পেরেজের গোল অফ-সাইডের কারনে বাতিল না হলেও দিপোর্তিভো হয়ত কুতিনহোর গোলের কিছুক্ষনের মধ্যেই সমতায় আসতে পারতো। উল্টো ৩৮ মিনিটে সুয়ারেজের এসিস্টে ব্যবধান দ্বিগুন করে বসে বার্সা। এটি ছিল মেসির লীগে ৩০তম গোল। এর আগে অবশ্য মেসির একটি ফ্রি-কিক অসাধারণ দক্ষতায় এক হাতে রক্ষা করেছেন গোলরক্ষক রুবেন। সেন্টার-ব্যাক ফাবিয়ান শায়ারের হেড অল্পের জন্য দিপোর্তিভোকে গোল উপহার দেয়নি। মেসির গোলের দুই মিনিট পরে আর্সেনাল থেকে ধারে খেলতে আসা স্ট্রাইকার পেরেজ আর ভুল করেননি।
এক গোলে এগিয়ে বিরতির পরে খেলা শুরু করলেও বার্সেলোনাকে দেখে মনে হচ্ছিল তারা যেন শিরোপা উৎসব শুরু করে দিয়েছে। বার্সার এই আত্মতুষ্টির সুযোগে ৬৪ মিনিটে সেলসো বোরগেসের সহায়তায় কোলাক ম্যাচে সমতা ফেরান। হঠাৎ করেই বার্সা শিবিরে অপরাজিত থেকে লীগ শিরোপা জয়ের উৎসবে কিছুটা শঙ্কা দেখা দেয়। আবারো শায়েরের একটি হেড কোনরকমে রক্ষা করেন বার্সা গোলরক্ষাক মার্ক-আন্দ্রে টার স্টেগান। কিন্তু বার্সেলোনা যেন শেষ মুহূর্তের জন্য জয়ের সবটুকু আনন্দ জমা করে রেখেছিল। সুয়ারেজ ও মেসি শেষ আট মিনিটের মধ্যে দলকে শিরোপা উৎসবে মাতিয়ে তুলেন।