নড়িয়ায় ভাঙ্গন রোধ প্রকল্প বাস্তবায়নে বিলম্ব তদন্ত করার সুপারিশ স্থায়ী কমিটির

648

ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় নদী ভাঙন রোধ প্রকল্প বাস্তবায়নে বিলম্বের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কোন অনিয়ম আছে কিনা সে বিষয়ে মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন এবং তদন্ত কমিটির প্রতিবেদন কমিটির নিকট প্রদানের সুপারিশ করেছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস,ইউসুফ আবদুল্লাহ হারুন,শাহানারা বেগম, মেজর জেনারেল (অব:) এ টি এম আব্দুল ওয়াহহাব এবং ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলা ও আড়িয়াল খাঁ নদীর পাশ্ববর্তী শিবচর উপজেলাসহ সমগ্র এলাকায় নদী ভাঙন রোধে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নেয়া ব্যবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।
এছাড়া রাজউকের পূর্বাচল প্রকল্প সম্পর্কিত ২৫তম বৈঠকের সিদ্ধান্ত নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় নদী ভাঙ্গন এলাকা ধাপে ধাপে সার্ভে করা, পানি সম্পদ মন্ত্রণালয়ের মাষ্ঠার প্লান তৈরী করা এবং নদী ভাঙ্গনরোধে জিও ব্যাগের পরিবর্তে পাথর ব্যবহার করার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় জানানো হয় রাজবাড়ী শহর রক্ষা প্রকল্প এবং শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় নদী ভাঙ্গন রোধে প্রকল্পের কাজে ডিপিএম করা সঠিক হয়েছে কিনা সে বিষয়ে আইএমইডির সচিব ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব জয়েন্ট মিটিংয়ে পরীক্ষা নিরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন প্রদান করবে। এ প্রতিবেদন আগামী ১ মাসের মধ্যে কমিটিতে দেয়ার সুপারিশ করা হয় ।
সভায় পূর্বাচল প্রকল্পের ঠিকাদারকে কার্যাদেশে নির্দিষ্ট সময় উল্লেখ করা,বাস্তব সম্মত সময় প্রদান. সঠিকভাবে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা, কোর্টের নির্দেশনা অনুয়ায়ী মাষ্টার প্লান পরিবর্তন না করা এবং প্লটের শ্রেনী পরিবর্তন না করার বিষয়ে সুপারিশ করা হয়।
সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালেয়র অতিরিক্ত সচিব, রাজউকের চেয়ারম্যান,আইএমইডি ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাব উপস্থিত ছিলেন।