বাসস দেশ-২৬ : ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

620

বাসস দেশ-২৬
ঢাবি-আন্তর্জাতিক-সম্মেলন
ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু
ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদ, কনফুসিয়াস ইনিস্টিটিউট এবং চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘এনভায়রনমেন্টাল এন্ড ইকোলজিকেল রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যারয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সম্মেলনের উদ্বোধন করেন।
অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিভার্স এন্ড ইকো সিকিউরিটি’র ডিন অধ্যাপক ড. এইচ ইউ জিনমিং বক্তৃতা করেন।
এ সময় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান আঞ্চলিক ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে পরিবেশগত ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদ এবং চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিভার্স এন্ড ইকো সিকিউরিটি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
এই সমঝোতার আওতায় উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করবে এবং যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া ইউনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চীনে উচ্চশিক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে।
বাসস/সবি/এসই/২১০০/অমি