বাসস দেশ-১৫ : দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত

312

বাসস দেশ-১৫
তথ্য- জানার-অধিকার- দিবস
দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত
ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘মুক্ত সমাজের জন্য উত্তম আইন: টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। বাংলাদেশ সংবাদ সংস্থা’র জেলা প্রতিবেদকদের এ সংক্রান্ত পাঠানো খবরগুলো হলো:
বরগুনা: ‘মুক্ত সমাজের জন্য উত্তম আইন, টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ এই প্রতিপাদ্য নিয়ে বরগুনায় পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস।
শুক্রবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক জাকির হোসেন বাচ্চুর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিভিল সার্জন মো. হুমায়ূন শাহীন খান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রশিদ।
ঝিনাইদহ : মুক্ত সমাজের জন্য উত্তম আইন: টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে শুক্রবার আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসনের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। এতে জেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনীতিবিদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেয়।
পরে শহীদ মিনার চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, সদর থানার ওসি (অপারেশন) মহসীন হোসেন সহ অন্যান্যরা বক্তব্য রাখেন
লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। ‘মুক্ত সমাজের জন্য উত্তম আইন: টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সকাল ১০টায় জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কালেক্টরেট ভবনের সামনের ড্রীল সেডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইকবাল হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, সহকারি পুলিশ সুপার আনোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাজাহান আলি, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা হারুন আল মাদানী।
এছাড়াও টিআইবি, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
মেহেরপুর: তথ্য অধিকার দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আজ শুক্রবার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তৌফিকুর রহমানের নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি র‌্যালি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসন চত্বরে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক খায়রুল হাসানের সভাপতিত্বে অ্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তৌফিকুর রহমান, এলজিডির নির্বাহী প্রকৌশলী আজিম উদ্দীন সরদার, সহকরি কমিশনার মহিদুল ইসলাম, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা আশকার আলী প্রমুখ।
গোপালগঞ্জ: জেলায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে একটি শোভাযাত্রা বের করা হয়। তথ্য কমিশনের সহযোগীতায় জেলা প্রশাসন এ শোভাযাত্রার আয়োজন করে।
শুক্রবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে গিয়ে শেষ হয়। এ শোভাযাত্রায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আব্দুল্লাহ আল বাকী, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু তারেকসহ সরকারী কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।
বাসস/ সংবাদদাতা/১৯২৫/মরপা