বাসস দেশ-৩৪ : বিসিএস প্রশাসন ও ইকোনমিক ক্যাডারকে একীভূত করণ

520

বাসস দেশ-৩৪
কমিটি- জনপ্রশাসন
বিসিএস প্রশাসন ও ইকোনমিক ক্যাডারকে একীভূত করণ
ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে বিসিএস প্রশাসন ও ইকোনমিক ক্যাডারকে একীভূত করা হচ্ছে।
আজ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয় ইতোমধ্যে এ সংক্রান্ত সার-সংক্ষেপ প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। বর্তমানে উভয় ক্যাডার একীভূতকরণ বিষয়ে এসআরও জারির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
কমিটির সদস্য এ. বি. এম ফজলে করিম চৌধুরী, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ৩১তম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়নের অগ্রগতি, বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগের অধীন বিদ্যমান শূন্যপদের সংখ্যা ও নিয়োগ সংক্রান্ত এবং উন্নয়ন প্রকল্পসমূহে প্রকল্প পরিচালক নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
তথ্য ক্যাডারে বাংলাদেশ বেতারের পদ পুনর্বিন্যাস ও ডিজি পদ গ্রেড-১ এ উন্নীতকরণ সংক্রান্ত প্রস্তাবটি নির্ধারিত এক মাসের মধ্যে সম্পন্ন করার জন্য কমিটি সুপারিশ করে ।
সভায় সকল মন্ত্রণালয়-বিভাগের শূন্য পদের সংখ্যা কমিটির পরবর্তী বৈঠকে প্রদান এবং শূন্য পদে দ্রুত জনবল নিয়োগের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয় ।
উন্নয়ন প্রকল্পসমূহে প্রকল্প পরিচালক নিয়োগে একজন প্রকল্প পরিচালককে একের অধিক প্রকল্পে নিয়োগ না করার পরামর্শ দেয়া হয়। কমিটি পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর বর্তমান অবস্থার বিস্তারিত বিবরণসহ কমিটির পরবর্তী বৈঠকে প্রদানের জন্য সুপারিশ করেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব,পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০৫৫/এএএ